আন্তর্জাতিক

ইদলিবে সংঘাত: যুদ্ধবিরতিতে রাশিয়া-তুরস্ক

সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবের সংঘাতময় এলাকায় যুদ্ধবিরতিতে যেতে সম্মত হয়েছে রাশিয়া ও তুরস্ক।

বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মধ্যে প্রায় ছয় ঘণ্টার আলোচনার পর এ সিদ্ধান্ত আসে।

বৈঠকের পর রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এক চুক্তিপত্র পাঠ করে জানান, যুদ্ধবিরতি বৃহস্পতিবার মধ্যরাতের পর থেকে কার্যকর ধরা হয়েছে।

সেই সাথে রাশিয়া ও তুরস্ক কৌশলগত এম৪ মহাসড়কের ৬ কিলোমিটার উত্তর থেকে ৬ কিলোমিটার দক্ষিণ পর্যন্ত একটি নিরাপত্তা করিডর তৈরি করতে একমত হয়েছে। এ মাহসড়কটি সিরিয়ার উত্তরাঞ্চলের আলেপ্পোকে উত্তরপশ্চিমের লাতাকিয়ার সাথে যুক্ত করেছে।

নিরাপত্তা করিডরটি সক্রিয় করার জন্য রাশিয়া ও তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীরা আগামী সাত দিনের মধ্যে প্রয়োজনীয় বিষয়গুলো ঠিক করবেন।

দুদেশের প্রতিরক্ষামন্ত্রীদের সই করা চুক্তিপত্র অনুযায়ী, রাশিয়া ও তুরস্ক আগামী ১৫ মার্চ থেকে এম৪ মহাসড়কে যৌথ টহল দেয়া শুরু করবে।

চুক্তিপত্র অনুযায়ী, রাশিয়া ও তুরস্ক উভয়ে সিরিয়ার সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য ও আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখার জন্য নিজেদের বিশ্বস্ততা নিশ্চিত করেছে।

সেই সাথে তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদ স্বীকৃত সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে ধ্বংস করে দিতে এবং সন্ত্রাসের বিকাশের বিরুদ্ধে লড়াই চালাতে তাদের অঙ্গীকার নিশ্চিত করেছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button