লিড নিউজ

করোনা: ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৫২০, মৃত্যু ৩৫

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে ১ হাজার ৫২০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ৭৩ হাজার ১৫১ জনে এবং মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৪০ জনে।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা ভাইরাস সংক্রান্ত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৯৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন দুই লাখ ৮৬ হাজার ৬৩১ জন।

সারাদেশে সরকারি ও বেসকারি ব্যবস্থাপনায় ১০৯ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৩ হাজার ৮৮ টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৩২ টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ২০ লাখ ২৬ হাজার ৮০৮ টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার ১১ দশমিক ৬৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৪১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৬ দশমিক ৮১ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৬ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৫ জনের মধ্যে ২৫ জন পুরুষ ও নারী ১০ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ছয় জন, খুলনা বিভাগে তিনজন, রাজশাহী ও বরিশাল বিভাগে দুইজন করে চারজন। এছাড়া সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে তিনজন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালেই মারা গেছেন ৩৪ জন, বাড়িতে একজন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ২২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আটজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, শূন্য থেকে ১০ বছরের মধ্যে এক জন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৮৬ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৩২৫ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৮২ হাজার ৫৮৫ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৬৮ হাজার ৫৯০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৪ হাজার ৯৯৫ জন।

দেশে গত ৮ মার্চ করোনা ভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button