জাতীয়

অনুমোদনহীন ৫৯ আইপি টিভি বন্ধ করল বিটিআরসি

অনুমোদনহীন ৫৯টি ইন্টারনেট প্রটোকল টেলিভিশন (আইপি টিভি) বন্ধ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় কমিশন। বিজ্ঞপ্তিতে বলা হয়, কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ডোমেইন ক্রয়/ফেসবুক/ইউটিউব চ্যানেলের মাধ্যমে জনগণকে আইপি টিভি প্রদর্শন করছে, যার কোনো বৈধ অনুমোদন নেই। অনুমোদন ছাড়া এমন সম্প্রচার অনৈতিক এবং টেলিযোগাযোগ আইনের ব্যত্যয়।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাটির বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, স্যাটেলাইট টেলিভিশনে প্রচারিত কন্টেন্টসমূহ ইন্টারনেট প্রটোকল নেটওয়ার্ক ব্যবহার করে সম্প্রচার করার প্রক্রিয়া আইপি টিভি। বিটিআরসি কেবলমাত্র লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠানসমূহকে আইপিভিত্তিক ডাটা সার্ভিস (যেমন স্ট্রিমিং সার্ভিস, আইপি টিভি, ভিডিও অন ডিমান্ডের) অনুমোদন প্রদান করে থাকে।

বিটিআরসি থেকে আইপি টিভি সার্ভিসের অনুমোদনপ্রাপ্ত আইএসপি অপারেটরগণ ইন্টারনেটের মাধ্যমে তথ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত স্যাটেলাইট টিভি চ্যানেলসমূহের সম্প্রচার শুধুমাত্র তাদের গ্রাহকদেরকেই প্রদর্শন করতে পারবে। তবে প্রতিটি চ্যানেল বা প্রোগ্রাম বা কন্টেন্ট প্রচারে প্রয়োজনীয় চুক্তি/অনুমোদন/ছাড়পত্র সংশ্লিষ্ট প্রদানকারী প্রতিষ্ঠান হতে গ্রহণ করতে হবে। এসব কার্যক্রমের সঙ্গে বিটিআরসি কর্তৃক আইপিভিত্তিক ডাটা সার্ভিসের জন্য অনুমোদনপ্রাপ্ত আইএসপি প্রতিষ্ঠান সমূহের কোনো সংশ্লিষ্টতা নেই বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button