জাতীয়বিজ্ঞান ও প্রযুক্তি

অবৈধ ফোনসেট আজ থেকে আর কাজ করবে না

অনিবন্ধিত বা অবৈধ হ্যান্ডসেট আজ শুক্রবার থেকে দেশের কোনো মোবাইল ফোন নেটওয়ার্কে আর কাজ করবে না। গত ১ জুলাই থেকে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি মোবাইল সেটের আইএমইআই নিবন্ধনের কাজ শুরু করে,  যাকে বলা হচ্ছে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর)। ওই সময়ই জানিয়ে দেওয়া হয়েছিল,  ১ অক্টোবর থেকে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সব অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা হবে। গতকাল বৃহস্পতিবার বিটিআরসি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি আবারও মনে করিয়ে দিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিটিআরসি জাতীয় পরিচিতি ও নিবন্ধিত সিম কার্ডের সঙ্গে ট্যাগ করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ ও প্রদান নিশ্চিত করতে চায়। অবৈধভাবে উৎপাদিত বা আমদানি করা মোবাইল ফোনের ব্যবহার বন্ধের মাধ্যমে সরকারের রাজস্ব আহরণও  নিশ্চিত করতে চায়। এ ছাড়া ব্যবহৃত মোবাইল ফোনের চুরি ও অবৈধ ব্যবহার রোধ এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সহায়তা দেওয়াও প্রয়োজন। এসব কারণে গত ১ জুলাই  ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টারের কার্যক্রম শুরু হয়েছে। ১ অক্টোবর থেকে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সব অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

এ অবস্থায় মোবাইল হ্যান্ডসেট কেনার আগে মেসেজ অপশন থেকে ইংরেজি ক্যাপিটাল লেটারে কেওয়াইডি ও ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠিয়ে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করার পর তা কেনার অনুরোধ জানিয়েছে বিটিআরসি।  এ ছাড়া কারো কাছে বৈধভাবে বিদেশ থেকে ব্যক্তিগতভাবে কেনা বা উপহার পাওয়া অনুমোদিত সংখ্যক মোবাইল হ্যান্ডসেট থাকলে তা  ব্যবহারের আগে .িহবরৎ.নঃৎপ.মড়া.নফ ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করার জন্য বিটিআরসি অনুরোধ জানিয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button