জাতীয়

আফগানিস্তানে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে উদ্যোগ নেওয়া হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আফগানিস্তান সঙ্কট এখনও পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। সেখানে দেশের কোনো মিশন না থাকায় এই ইস্যূতে সিদ্ধান্ত নেওয়া সরকারের পক্ষে সহজ হচ্ছে না।
তিনি বলেন, আফগানিস্তানের বিভিন্ন শহরে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় সকল উদ্যোগ নেওয়া হয়েছে। তবে নিরাপত্তার স্বার্থে এই বিষয়ে বিস্তারিত প্রকাশ করা সম্ভব হচ্ছে না। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বৃহস্পতিবার (২৬ আগস্ট) বিকেলে তার বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই তথ্য জানান।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, ‘আফগানিস্তানে যে সকল বাংলাদেশি আছেন এবং দেশীয় যে প্রতিষ্ঠানগুলো সেখানে কাজ করছে, তাদেরকে আরো ছয় সপ্তাহ আগেই আমরা দেশে ফিরতে এবং নিরাপদে থাকার ওয়ার্নিং দিয়েছিলাম। কেননা আমাদের ভয় ছিল যে সেখানে ঝামেলা হতে পারে। এই আহ্বানে সাড়া দিয়ে ব্র্যাক কাজ করেছে। তারপরও কিছু বাংলাদেশি থেকে গেছে। এখন তাদেরকে ফেরত আনার চেষ্টা করছি। কীভাবে আনব তা নিরাপত্তার স্বার্থে বলতে চাই না। বাংলাদেশিরাতো খবর দেয় না কে কোথায় থাকে, আমাদের মিশনকেও কেউ কখনো কিছু জানায় না।’
পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘আফগানিস্তান এমনিতেই ভালরানেবল রাষ্ট্র। সেখানে অনেকদিনধরেই সমস্যা চলছে। তারপরও সেখানে লোকজন কীভাবে বেড়াতে যায়। যাই হোক, যারা আটকে আছেন তাদের দেশে ফেরাতে প্রয়োজনীয় ব্যবস্থা হচ্ছে। আফগান ইস্যূ এখনও আমরা পর্যবেক্ষণ করছি।’
কূটনৈতিক সূত্রে জানা গেছে, আফগানিস্তানে এখন পর্যন্ত ৩০ বাংলাদেশি আটকা পড়েছে। যাদেরকে দেশে ফিরিয়ে আনতে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। উজবেকিস্তান, তাজাকিস্তান, কাতার এবং যুক্তরাষ্ট্রসহ একধিক দেশ বাংলাদেশিদের দেশে ফিরতে সহযোগিতা করতে রাজি হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button