খেলা

রেকর্ড গড়ে ভারত হারাল উইন্ডিজকে

আগুনে বোলিং জসপ্রিত বুমরাহের। উইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ক্যারিবিয়ান ব্যাটিংয়ের কোমর ভেঙে দিলেন এই ভারতীয় তারকা পেসার। বুমরাহের পেস তোপে দ্বিতীয় ইনিংসে জেসন হোল্ডারদের মাত্র ১০০ রানে অলআউট করল ভারত। বিরাট কোহলিরা ম্যাচ জিতল ৩১৮ রানের ব্যবধানে।

দুর্দান্ত এই জয়ে ভারতের নতুন রেকর্ডও হলো; দেশের বাইরে এটাই টিম ইন্ডিয়ার সব থেকে বড় রানের ব্যবধানে টেস্ট জয়। এর আগে গলে শ্রীলঙ্কাকে ৩০৪ রানে হারিয়েছিল ভারত। এতদিন সেটাই ছিল ভারতের রেকর্ড জয়। অ্যান্টিগায় রবিবার (২৫ আগস্ট) উইন্ডিজকে ৩১৮ রানে পরাস্ত করে কোহলিরা। ফলে এটাই এখন বিদেশের মাটিতে ভারতের সব থেকে বড় টেস্ট জয়ের নজির।

দুই ম্যাচে টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল রবি শাস্ত্রীর ছেলেরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম ম্যাচ জিতে ৬০ পয়েন্ট পেল ভারত। আগামী ৩০ আগস্ট দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নামবে উইন্ডিজ-ভারত।

গেলো ২২ আগস্ট টস হেরে ব্যাট করতে নেমে ভারত সংগ্রহ করে ২৯৭ রান; জবাবে উইন্ডিজ প্রথম ইনিংসে অলআউট হয়ে যায় ২২২ রানে (ইশান্ত শর্মা ৫ উইকেট ও দুটি করে উইকেট নিয়েছিলেন মোহাম্মাদ শামি ও জাদেজা)।

দ্বিতীয় দফায় ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শেষে ভারত ৩ উইকেটে ১৮৫ রান তুলেছিল। তার পর থেকে খেলতে নেমে ভারত তাদের দ্বিতীয় ইনিংস ৭ উইকেটে ৩৪৩ রানে ডিক্লেয়ার করে দেয়। প্রথম ইনিংসের ৭৫ রানের লিড মিলিয়ে স্বাগতিকদের থেকে ৪১৮ রানে এগিয়ে থাকে ভারত। অর্থাৎ জয়ের জন্য ক্যারিবিয়ানদের সামনে পাহাড় সম ৪১৯ রানের টার্গেট ঝুলিয়ে দেয় সফরকারীরা।

পাহাড় সম রান তাড়া করতে নেমে শুরু থেকেই ক্যারিবিয়ানদের ব্যাটিংয়ে ধস নামে। দলের হয়ে একমাত্র কেমার রোচ ৩৮ রান পেয়েছেন। বাকিরা কেউই সম্মানজনক রান পাননি। উইন্ডিজ ব্যাটসম্যানদের রান সংখায়- ১-৭-২-২-১-১২-২-৮-৩৮-০ ও ১৯। প্রথম ইনিংসে ৫ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ইশান্ত ৩টি ও শামি দুটি ও বুমরাহ মাত্র ৭ রান খরচ করে ৫ উইকেট তুলে নেন। টেস্ট কেরিয়ারে এই নিয়ে ৪ বার ৫ উইকেট পেলেন বুমরাহ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button