জাতীয়

করোনায় অক্সিজেন কোম্পানির বিশাল মুনাফা

দেশের স্বাস্থ্য ও শিল্প খাতে অক্সিজেন সরবরাহকারী বহুজাতিক কোম্পানি লিনডে বাংলাদেশ করোনাকালে মুনাফায় চমক দেখিয়েছে। চলতি বছরের প্রথম ছয় মাসে কোম্পানিটির মুনাফা আগের বছরের চেয়ে ৬৬ শতাংশ বা ২৫ কোটি টাকা বেড়েছে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। মঙ্গলবার (২৭ জুলাই) দেশের দুই স্টক এক্সচেঞ্জে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

কোম্পানি–সংশ্লিষ্ট একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলে জানা গেছে, গত বছরের চেয়ে এ বছরের প্রথমার্ধে বিক্রি বেড়েছে কোম্পানিটির। এ ছাড়া পরিচালন খরচও কমেছে বেশ কয়েক কোটি টাকা। দুইয়ে মিলে বেড়ে গেছে মুনাফা। চলতি বছরের প্রথম ছয় মাসে কোম্পানিটির পণ্য বিক্রি করে আয় করেছে প্রায় ২৫৩ কোটি টাকা। গত বছরের প্রথম ছয় মাসে এ আয় ছিল ২০১ কোটি টাকা। তাতে আগের বছরের চেয়ে বিক্রি বেড়েছে ৫২ কোটি টাকার।

আবার গত বছরের চেয়ে এ বছরের প্রথমার্ধে পরিচালন খরচ কমেছে প্রায় ৩ কোটি টাকা। এর ফলে সব খরচ বাদ দেওয়ার পর কোম্পানিটি প্রথম ছয় মাসে ৬৩ কোটি টাকা মুনাফা করেছে। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৩৮ কোটি টাকা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে করোনার মধ্যেও কোম্পানিটির মুনাফা ২৫ কোটি টাকা বা ৬৬ শতাংশ বেড়েছে। মুনাফা বাড়ার খবরে গতকাল কোম্পানিটির শেয়ারের দাম ৩৬ টাকা বেড়ে হয়েছে ১ হাজার ৩৭৭ টাকা।

চলতি বছরের প্রথম ছয় মাসের মধ্যে দ্বিতীয় প্রান্তিকেই (এপ্রিল–জুন) কোম্পানির মুনাফা বেশি বেড়েছে। এপ্রিল–জুন সময়ে কোম্পানিটি মুনাফা করেছে ৩৪ কোটি টাকা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল মাত্র ৭ কোটি টাকা। কোম্পানিটি জানিয়েছে, গত বছরের মার্চে প্রথম করোনার সংক্রমণ শুরু হলে সরকার সাধারণ ছুটি ঘোষণা করে। সেই সময় প্রায় দুই মাস কোম্পানির বিক্রি অনেক কম ছিল। সেই তুলনায় এ বছর বিক্রিতে ভালো প্রবৃদ্ধি হয়েছে।

কোম্পানিটি অক্সিজেন ছাড়াও ঝালাইয়ের, তথা ওয়েল্ডিং রডের ব্যবসা রয়েছে। কোম্পানিটির আয়ের বড় অংশ আসে ওয়েল্ডিং রডের ব্যবসা থেকে। গত বছর করোনার সাধারণ ছুটির সময় ব্যবসাটি বলতে গেলে পুরোপুরি বন্ধ ছিল। বর্তমানে স্বাস্থ্য খাতে যে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে, তার সিংহভাগেরই জোগান দিচ্ছে লিনডে বাংলাদেশ। আগে কোম্পানিটি শিল্প ও স্বাস্থ্য উভয় খাতে অক্সিজেন সরবরাহ করত। করোনার কারণে শিল্পে সরবরাহ কমিয়ে স্বাস্থ্য খাতেই অক্সিজেনের জোগান বাড়িয়েছে কোম্পানিটি। এমনকি চাহিদা পূরণে ভারত থেকে অক্সিজেন আমদানি করেও দেশের সরকারি বিভিন্ন হাসপাতালে সরবরাহ করা হচ্ছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button