রংপুর বিভাগসারাদেশ

ব্রিটেনের রানির প্রেসিডেন্ট সেলুন সৈয়দপুর রেলওয়ে যাদুঘরে

নীলফামারী জেলা প্রতিনিধি: ব্রিটিশ আমলে নির্মিত প্রেসিডেন্ট সেলুনের ঠাঁই হলো সৈয়দপুরে সদ্য স্থাপিত রেলওয়ে যাদুঘরে। এতদিন নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানার ক্যারেজ শপে সেই সময়ের বিলাসবহুল সেলুনটি রাখা ছিল। এতে চড়ে ব্রিটেনের রানিসহ বিভিন্ন পদস্থ কর্মকর্তারা ভারতের বিভিন্ন গন্তব্যে ভ্রমণ করেছেন বলে জনশ্রুতি রয়েছে।
সরেজমিনে জানা যায়, অনেক স্মৃতি বিজরিত এ প্রেসিডেন্ট সেলুনটি সম্পূর্ণ কাঠের তৈরি। এর অভ্যন্তরে রয়েছে প্রেসিডেন্টের জন্য একটি ও তার স্টাফদের জন্য আলাদা দুটি শয়ন কক্ষ, রান্নাঘর, কর্মচারীদের জন্য পৃথক কামরা । আরো আছে বিলাসবহুল বাথরুম, হাই কমোড, বেসিন, বাথট্যাব ও শাওয়ার। এছাড়া আছে সভা করার জন্য একটি কনফারেন্স রুম। সাধারণ কোচে ৮টি চাকা থাকলেও সেলুনটিতে রয়েছে ১২টি। এর আসবাবপত্র, বৈদ্যুতিক ফিটিংস সবই আধুনিক এবং এখনো কার্যকর। সূত্রটি জানায়, ব্রিটিশ আমলে বিলাসবহুল ওই প্রেসিডেন্ট সেলুনটি ভারতে আনা হয়। সেলুনটি ১৯২৭ সালে বৃটেনের একটি কারখানায় তৈরি। মূলত বৃটেনের রানি ভারতের বিভিন্ন গন্তব্যে ভ্রমণের জন্য ওই সেলুনটি এখানে আনেন। দেশ বিভাগের পর ১৯৪৮ সালের ২৮ জুন তৎকালীন পূর্ব পাকিস্তান রেলওয়েকে (পিইআর) ১২৬৫ নম্বরের ওই সেলুনটি উপহার হিসেবে দেয় বৃটিশ সরকার।
সৈয়দপুর রেলওয়ে কারখানার ক্যারেজ শপের ইনচার্জ নিজামুল হক জানান, স্বাধীনতার পরে দেশের অনেক রাষ্ট্রপ্রধান ওই প্রেসিডেন্ট সেলুনে ভ্রমণ করেছেন। পরে ১৯৮১ সালে তা অকেজো হয়ে পড়লে সৈয়দপুর রেলওয়ে কারখানায় আনা হয়।
পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান যন্ত্র প্রকৌশলী (সিএমই) মুহাম্মদ কুদরত-ই-খুদা জানান, বর্তমানে প্রেসিডেন্ট সেলুনটির প্রয়োজনীয় মেরামত হচ্ছে। আমি এটা পরিদর্শন করেছি। সেলুনটি রেলওয়ে ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। আগামী প্রজন্মের জন্য তা অনেক বেশি শিক্ষণীয়। এসব কথা ভেবেই সৈয়দপুর রেলওয়ে কারখানায় রেলওয়ে জাদুঘরে তা স্থাপন করা হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button