আন্তর্জাতিক

সংলাপের জন্য ভারতকে ৫ শর্ত দিল পাকিস্তান

সংলাপের জন্য ভারতকে কিছু শর্ত বেঁধে দিয়েছে পাকিস্তান। দেশটি বলেছে, এসব শর্ত মানলেই কেবল দ্বিপক্ষীয় সংলাপ হতে পারে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব শর্তের কথা বলেছেন।

গত ৫ আগস্ট ভারত শাসিত কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করে বিজেপি সরকার। এরপর থেকে দুই দেশের মধ্যে আবার উত্তেজনা দেখা দিয়েছে। ভারতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ে পাকিস্তান ব্যাপক তৎপরতা দেখিয়েছে। ভারতের সাথে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করেছে তারা। বন্ধ করে দিয়েছে বাণিজ্য সম্পর্ক।

দ্য ডন জানিয়েছে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘অধিকৃত কাশ্মির নিয়ে ভারতের সাথে সংলাপ হতে পারে যদি তারা কিছু শর্ত মানে। এর মধ্যে রয়েছে কাশ্মিরের রাজনীতিবিদদের মুক্তি ও তাদেরকে আমার সাথে সাক্ষাৎ করতে দিতে হবে’।

তিনি বলেন, শর্ত মানলে ভারতের সাথে দ্বিপক্ষীয় সংলাপ হতে পারে। এমনকি কোন তৃতীয়পক্ষ এখানে মধ্যস্ততা করলেও আমরা তাকে স্বাগত জানাবো।

কোরেশি বলেন, সংলাপের জন্য ভারতকে কাশ্মির থেকে গত চার সপ্তাহ ধরে চলা কারফিউ তুলে নিতে হবে, স্থানীয় বাসিন্দাদের অধিকারগুলো ফিরিয়ে দিতে হবে, কাশ্মিরের সব নেতাদের মুক্তি দিতে হবে এবং তাদেরকে আমার সাথে সাক্ষাৎ করতে দিতে হবে।

তিনি বলেন, পাকিস্তান কখনোই সংলাপ থেকে সরে যেতে চায়নি; কিন্তু ভারতের পক্ষ থেকে এমন কোন ইতিবাচক পরিবেশ পাওয়া যায়নি। তারা কাশ্মিরীদের ওপর নির্যাতন চালিয়েই যাচ্ছে।

পাকিস্তানের এই মন্ত্রী বলেন, এই সঙ্কটে তিনটি বিষয়- ভারত, পাকিস্তান ও কাশ্মির। আমি মনে করি ভারত যদি সত্যি সংলাপ চায় তাহলে তাদের সবার আগে কাশ্মিরের নেতাদের মুক্তি দিতে এবং তাদেরকে আমার সাথে সাক্ষাৎ করতে দিতে হবে। তাদের আবেগ অনুভূতিগুলো আমাকে বুঝতে হবে। তাদেরকে বাদ দিয়ে আমরা আলোচনার টেবিলে বসতে পারি না।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button