জাতীয়

করোনা: ফের অনিয়ন্ত্রিত হয়ে পড়ছে শনাক্ত ও মৃত্যু

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫৪ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে ৩ হাজার ৫০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

যার ফলে মোট শনাক্তের সংখ্যা পৌঁছেছে ৮ লাখ ২৯ হাজার ৯৭২ জনে এবং মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ১৭২ জনে। সোমবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১৩২টি আরটি-পিসিআর ল্যাব, ৪৬টি জিন-এক্সপার্ট ল্যাব এবং ৩৩৪টি র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাবসহ মোট ৫১২টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২১ হাজার ৯১৪টি। নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৬০২টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬১ লাখ ৯৫ হাজার ৭১৪টি।

ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৫৬৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৬৮ হাজার ৮৩০ জন।
২৪ ঘণ্টায় মৃত ৫৪ জনের মধ্যে পুরষ ৩৯ জন ও নারী ১৫ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৯ হাজার ৪৭৭ জন এবং নারী ৩ হাজার ৬৯৫ জন।
মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ২৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৫ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন রয়েছেন।

মৃত ৫৪ জনের মধ্যে ঢাকা ও রাজশাহী বিভাগে পনের জন করে ৩০ জন, চট্টগ্রামে ১৪ জন, খুলনায় ৭ জন, রংপুরে ৫ জন এবং বরিশাল ও ময়মনসিংহ বিভাগে একজন করে ২ জন রয়েছেন। তাদের মধ্যে হাসপাতালেই মারা গেছেন ৫০ জন ও বাড়িতে ৪ জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১ হাজার ২৩৭ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৬৬২ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ১ লাখ ৪৮ হাজার ২৪ জন, আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ১ লাখ ২২ হাজার ৮৩১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ২৫ হাজার ১৯৩ জন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button