স্বাস্থ্য

শারীরিক অসুস্থতার সমাধান রয়েছে শরীরেই!

কিছুক্ষণ পরেই শুরু হবে মিটিং আর হুট করেই গলায় অস্বস্তি হচ্ছে আপনার। কিংবা দীর্ঘ ভ্রমণে আছেন, প্রচণ্ড মাথাব্যথায় কাতরাচ্ছেন। কিছু কিছু সময় হাতের কাছে ডাক্তার থাকে না। তখন নিজের শারীরিক সমস্যা দূর করার জন্য কিছু ঘরোয়া কৌশলকেই কাজে লাগাতে হয়। চলুন এমন কিছু সমস্যা ও তা সমাধানের উপায় নিয়ে আলোচনা করা যাক-

গলায় অস্বস্তি:-

হুট করেই যদি গলায় অস্বস্তি হয় তবে একটি আঙুল দিয়ে কানের পেছনে হালকা করে ঘষুন। এতে কানের পেছনে থাকা নার্ভ সক্রিয় হয়, গলায় রিফ্লেস্ক তৈরি হয়। যার ফলে গলায় হওয়া অস্বস্তি নিরাময় হয়ে যায় অনেক সময়।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ:-

হার্টরেট নিয়ন্ত্রণ করে ভেগাস নার্ভ। বুড়ো আঙুলে ফু দিন। এতে আঙুলের আশেপাশের স্বাভাবিক বায়ু চলাচল ব্যাহত হয়। দেখা গিয়েছে, এতে ভেগাস নার্ভ সক্রিয় হয়ে ওঠে। হার্টরেট ও রক্তচাপ কমায় ভেগাস নার্ভ।

নাক দিয়ে রক্ত ঝরা:-

নাক দিয়ে রক্ত ঝরা সমস্যা থেকে মুক্তি পেতে আঙুলের সাহায্যে মাড়িতে চাপ প্রয়োগ করুন। বিশেষজ্ঞদের মতে, মাড়িতে চাপ প্রয়োগ করলে নাকের শিরায় রক্ত চলাচল বন্ধ হয়। ফলে কমে যায় রক্তপাতও।

হাতের জড়তা:-

একভাবে অনেকক্ষণ বসে থাকার ফলে কাঁধে জড়তা আসে। এতে হাত নিষ্ক্রিয় মনে হয়। মূলত কাঁধের নার্ভের ওপর চাপ পড়ার কারণেই এমনটা হয়ে থাকে। এই জড়তা ভাব কাটাতে সোজা হয়ে বসে বা দাঁড়িয়ে ঘাড় এদিক-ওদিক ঘোরান।

মাথা ব্যথা:-

প্রচণ্ড মাথা ব্যথায় কষ্ট পাচ্ছেন? ঠান্ডা পানিতে হাত ডুবিয়ে রাখুন। কারণ, হাতে প্রচুর নার্ভ রয়েছে যা সরাসরি মস্তিষ্কের সঙ্গে যুক্ত। মস্তিষ্ক যখন ঠান্ডা পানির সিগন্যাল পাবে তখন শরীরের তাপমাত্রা বাড়ানোর নির্দেশ দেবে। এতে পুরো শরীরের রক্ত চলাচল বৃদ্ধি পাবে আর মাথা ব্যথা থেকে মুক্তি মিলবে।

দাঁতে যন্ত্রণা:-

একটি বরফের টুকরো নিয়ে বুড়ো আঙুল ও তর্জনীর মাঝের অংশে রাখুন। এতে দাঁতের ব্যথা কমবে।

শারীরিক অসুস্থতা যেকোনো সময়ই দেখা দিতে পারে। তাই এই কৌশলগুলো জেনে রাখুন ও কাজে লাগান। এরপরও সমাধান না মিললে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button