আন্তর্জাতিক

সুপ্রিম কোর্টেও ‘শেষ রক্ষা’ হচ্ছে না ট্রাম্পের

৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ তুলে ফলাফল বাতিল চেয়ে ডোনাল্ড ট্রাম্পের হয়ে টেক্সাস অঙ্গরাজ্যের করা মামলাটি আমলেই নেয়নি যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। এ নিয়ে ট্রাম্পপন্থিদের দুটি মামলা সর্বোচ্চ আদালতে অচল প্রমাণ হলো।

শুক্রবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, জর্জিয়া-মিশিগান-পেনসিলভেনিয়া-উইসকনসিন অঙ্গরাজ্যে নির্বাচনের ফলাফলে অসঙ্গতি নিয়ে মামলা করার এখতিয়ার টেক্সাস অঙ্গরাজ্যের নেই। তাই, এ নিয়ে আর সময় নষ্ট করার বিপক্ষে আদালতের অবস্থান।

এর আগে, বাইডেনের পক্ষে রায় দেয়া ওই চার ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যের ফলাফল চ্যালেঞ্জ করে দায়ের করা টেক্সাসের মামলার প্রতি সমর্থন জানিয়েছিলেন ১৯ অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল এবং রিপাবলিকান পার্টির ১২৭ রিপাবলিকান সদস্য।

কিন্তু, সুপ্রিম কোর্ট সাফ জানিয়েছে, অন্য অঙ্গরাজ্যের কর্তৃপক্ষ কীভাবে নির্বাচন পরিচালনা করেছেন সে বিষয়ে প্রশ্ন তোলার আইনগত অধিকার টেক্সাসের নেই। আর ফলাফল বাতিলের তো প্রশ্নই আসে না।

এদিকে, সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের পর মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটারে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, আদালত যদি প্রজ্ঞা আর সাহসের পরিচয় দিতে পারতো, তাহলে আমেরিকার ইতিহাসে এ মামলা সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হতো। আর, যুক্তরাষ্ট্রের নির্বাচনি ব্যবস্থা থাকতো সর্বোচ্চ সম্মানের স্থানে।

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ এর পর থেকে যুক্তরাষ্ট্রে ট্রাম্পের সমর্থনে ভোট কারচুপির অভিযোগ এনে বিভিন্ন পর্যায়ের আদালতে অর্ধশতাধিক মামলা দায়ের করা হয়েছে। তার মধ্যে কেবল একটিতে ট্রাম্পপন্থিরা জয় পেয়েছেন।

সর্বশেষ, সুপ্রিম কোর্ট টেক্সাস অঙ্গরাজ্যের দায়ের করা মামলাটি খারিজ করে দেয়ার মাধ্যমে, নির্বাচনের ফলাফল ‘আদালতে নির্ধারিত হওয়া’র ব্যাপারে ট্রাম্প তার সমর্থকদের মধ্যে যে আশা তৈরি করেছিলেন, তার মৃত্যুযাত্রা প্রস্তুত হলো।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের মূল নির্ধারক ইলেকটোরাল কলেজগুলো থেকে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন পেয়েছেন ৩০৬ ভোট। আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৯২ ভোট।
বিজ্ঞাপন

এর বাইরেও, যুক্তরাষ্ট্রজুড়ে জনগণের (পপুলার) ৭০ লাখ ভোটে ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন বাইডেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button