রংপুর বিভাগসারাদেশ

কুড়িগ্রামে ঘন কুয়াশা ও কনকনে ঠান্ডায় দুর্ভোগ বাড়ছে মানুষের

কুড়িগ্রাম প্রতিনিধি : ১৩.১২.২০২০
ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডায় স্থবির হয়ে পড়েছে কুড়িগ্রামের জনজীবন।  এ অবস্থায় গরম কাপড়ের অভাবে চরম দুর্ভোগে পড়েছেন ছিন্নমুল ও নিম্ন আয়ের মানুষরা। কাজে বের হতে পারছেন না শ্রমজীবি মানুষ। সবচেয়ে বিপাকে পড়েছেন জেলার ৪ শতাধিক চরাঞ্চলের হতদরিদ্র পরিবারগুলা। তীব্র শীতে কষ্টে ভুগছে বৃদ্ধ ও শিশুরা।
দিনের বেশির ভাগ সময়ে সুর্যর দেখা না মেলায় নিম্নগামী হয়ে পড়েছে রাতের তাপমাত্রা। সন্ধা নামার সাথে সাথেই ঘন কুয়াশার চাঁদরে ঢুকে যাচ্ছে  প্রকৃতি। এ অবস্থায় চলছে পরের দিন ১১ টা থেকে ১২ টা পর্যন্ত।
হতদরিদ্র মানুষজন তীব্র শীতে কষ্টে ভুগলেও সরকারী ও বেসরকারীভাবে শীত বস্ত্র বিতরণের তেমন কোন তৎপরতা চোখে পড়ছে না।
সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের বলদীপাড়া গ্রামের ছলিমা বেগম জানান, খুবই ঠান্ডা পড়ছে। আমরা দিনমজুর মানুষ। প্রতিদিন কাজ চলে না। টাকা পয়সা নাই গরম কাপড় কিনত পারছি না। ৪ টা বাচ্চা নিয়ে শীতের মধ্যে খুব কষ্টে আছি। কেউ কোন কম্বল দেয় নাই।
একই ইউনিয়নের ইউপি সদস্য ভোলা মিয়া জানান, আমার ওয়ার্ডে প্রায় ১৮শ মানুষ। আমি সরকারী কম্বল পেয়েছি মাত্র ২৭ টি। যা মাত্র ২৭ জনকেে দেয়া সম্ভব হয়েছে।
কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আইয়ুব আলী সরকার জানান, শীতের শুরুতে সরকারীভাবে ৬শ ৪০ টি কম্বল পেয়েছি যা ইউপি সদস্যদর মাধ্যমে বিতরণ করা হয়েছে। আমার ইউনিয়নের প্রায় পুরাটাই চরাঞ্চল এবং প্রায় সব মানুষই হতদরিদ্র।
কুড়িগ্রামর জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, শীতর শুরুতেই ৩৫ হাজার কম্বল জেলার ৭২টি ইউনিয়নসহ পৌরসভা গুলাতে বিতরণ করা হয়েছে। নতুন করে ৯ উপজেলার প্রত্যেক উপজেলার জন্য শীত বস্ত্র কেনার জন্য ৬ লাখ করে টাকা ও ১ হাজার করে শুকনা খাবারের প্যাকেট বরাদ্দ পাওয়া গেছে। যা দু’একদিনের মধ্যে বিতরণ করা হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button