জাতীয়

পরবর্তী মহামারি আরও মারাত্মক হতে পারে: সারাহ গিলবার্ট

করোনায় এখন পর্যন্ত মৃত্যু হয়েছে বিশ্বব্যাপী প্রায় ৫০ লাখ মানুষের। তবে, সামনের দিনগুলোতে এরচেয়েও ভয়াবহ মহামারি আসতে পারে বলে সতর্কবার্তা দিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার উদ্ভাবক অধ্যাপক সারাহ গিলবার্ট সতর্ক করে দিয়েছেন, বর্তমান করোনা সংকটের চেয়ে ভবিষ্যতের মহামারি আরও মারাত্মক ও প্রাণঘাতী হতে পারে।

করোনায় এখন পর্যন্ত মৃত্যু হয়েছে বিশ্বব্যাপী প্রায় ৫০ লাখ মানুষের। তবে, সামনের দিনগুলোতে এরচেয়েও ভয়াবহ মহামারি আসতে পারে বলে সতর্কবার্তা দিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে প্রকাশ পেয়েছে এ তথ্য।

সম্প্রতি ৩০টিরও বেশি দেশে করোনার অতি সংক্রামক ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্টের খবর পাওয়া গেছে। এরমধ্যেই ভবিষ্যৎ মহামারি নিয়ে সতর্কবার্তা দিলেন অধ্যাপক গিলবার্ট।

তিনি বলেন, “মহামারিটি এখনও শেষ হয়নি; পরবর্তীটি আরও খারাপ হতে পারে।”

৪৪তম রিচার্ড ডিম্বলবাই বক্তৃতা দেওয়ার সময় অধ্যাপক গিলবার্ট আরও বলেন, ইতিমধ্যে যে অগ্রগতি অর্জিত হয়েছে, তা যেন ব্যর্থ না হয় সেজন্য মহামারি মোকাবেলার প্রস্তুতি হিসেবে আরও তহবিলের প্রয়োজন রয়েছে।

পাশাপাশি তিনি আরও সতর্ক করেছেন, “ওমিক্রনের বিরুদ্ধে টিকা কম কার্যকর হতে পারে। এটি সম্পর্কে বিস্তারিত না জানা পর্যন্ত জনগণকে সতর্ক থাকতে হবে।”

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজির অধ্যাপক গিলবার্ট ও তার দল করোনার অ্যাট্রাজেনেকা টিকার উদ্ভাবক। তাদের তৈরি টিকা এখন পর্যন্ত ব্যবহৃত হয়েছে ১৭০টিরও বেশি দেশে।

অধ্যাপক গিলবার্ট আরও বলেন, “কোনো ভাইরাসের কারণে মানুষের জীবন ও জীবিকা হুমকির মুখে পড়ার এটাই শেষ ঘটনা নয়। সত্যি বলতে, পরের মহামারিটি আরও খারাপ হতে পারে। সেটি আরও সংক্রামক বা আরও প্রাণঘাতী বা উভয়ই হতে পারে।”

পরের মহামারি মোকাবিলার প্রস্তুতির জন্য এখনো তহবিল নেই বলে উল্লেখ করেন তিনি।

সেইসঙ্গে আরও বলেন, “করোনা মোকাবেলায় আমাদের যে অগ্রগতি ও জ্ঞান অর্জন হয়েছে, তা যেন কোনোভাবেই বৃথা না যায়।”

বিশ্বব্যাপী করোনার নতুন ভ্যারিয়েন্টের বিস্তারে ধীরতা আনতে দ্রুতই যথাযথ পদক্ষেপ নিতে হবে বলেও মন্তব্য করেন অধ্যাপক সারাহ গিলবার্ট।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button