রংপুর বিভাগসারাদেশ

সৈয়দপুরে রেমিটেন্স যোদ্ধা প্রবাসীর বসতভিটা দখলের চেষ্টা

নীলফামারী জেলা প্রতিনিধি: নীলফামারীর সৈয়দপুরে এক এক প্রভাবশালী ভূমিদস্যুর বিরুদ্ধে  নিজের  বসতভিটা দখলের অভিযোগ করেছে  দেশের  এক রেমিটেন্সযোদ্ধা ওমান প্রবাসী। সন্ত্রাসী কায়দায়  বন্ধ করে  দেয়া হয়েছে  বাড়ীর সংস্কার কাজে। এ কারনে  বিদেশে যাওয়ার ফ্লাইটও বাতিল করতে বাধ্য হয়েছে  তিনি।  এতে তার বিদেশ যাওয়া এবং সেখানকার চাকুরী ফেরত পাওয়া নিয়েও দেখা দিয়েছে আশঙ্কা। ফলে অত্যন্ত দূর্বিসহ ও ভীতিকর পরিস্থিতির মধ্যে দিনাতিপাত করতে হচ্ছে তাকে । সুবিচার চেয়ে প্রশাসনের কাছে অভিযোগ করেও কোন সহায়তা না পাওয়ায় হতাশাগ্রস্থ হয়ে পড়েছে অসহায় প্রবাসী।
উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের সোনাখুলি কাজীপাড়ার মৃত মোজাফফর কাজীর ছেলে ওমান প্রবাসী কাজী মোঃ মোখলেছুর রহমান জানান, বিদেশ খেটে কষ্টার্জিত অর্থ দিয়ে পৈত্রিক বসতভিটায় বাড়ী সংস্কার কাজ শুরু করেছি। অথচ প্রতিবেশী কাল্টু কাজীর ছেলে ইউসুফ কাজী কাজে বাধা দিয়ে আমাদের বসতভিটায় তার জমি আছে বলে দাবী করেন। তারা জানান, আমার বাবার কাছ থেকে জমি কিনে নিয়েছে। কিন্তু সে জমি এখনও বুঝিয়ে দেয়নি।  এর প্রেক্ষিতে জমির কাগজ দেখাতে বললে তারা কোন দলিল বা খাজনা খারিজের কোন প্রমান দিতে পারেনি।
এতে এলাকাবাসীর উপস্থিততে বিষয়টা মিমাংসার জন্য তারা তাতে সম্মত না হয়ে উল্টো গায়ের জোড়ে জমি বুঝিয়ে না দেয়া পর্যন্ত কোন কাজ করতে দিচ্ছেনা। দীর্ঘ ১ মাস থেকে ইট, বালু, রড সিমেন্ট নিয়ে এসে ফেলে রাখতে হয়েছে। এতে মালামালগুলো নষ্ট হচ্ছে এবং ঘর ভেঙে ফেলায় শীতে চরম কষ্ট করতে হচ্ছে। তার উপর তারা বিভিন্নভাবে ভয়ভীতি দেখাচ্ছে এবং জমি না দেয়া হলে প্রয়োজনে প্রাণে মেরে ফেলে বসতভিটা দখল করবে বলেও হুমকি দিয়ে যাচ্ছে। এতে চরম নিরাপত্তাহীনতায় আছি। একারনে পরিবার পরিজনকে রেখে সময়মত বিদেশেও যেতে পারিনি। গত ২০ জানুয়ারীর ফ্লাইট বাতিল করে একমাস বাড়িয়ে নিতে হয়েছে। এতে বিদেশের চাকুরী নিয়েও আশঙ্কা দেখা দিয়েছে। থানায় অভিযোগ করেও কোন সুরাহা না পেয়ে হয়রানীর মধ্যে দিন কাটাচ্ছি। তিনি এনিয়ে প্রশাসন ও সংবাদকর্মীসহ মানবাধিকার সংগঠনগুলোর সহযোগীতা কামনা করেছেন।
এব্যাপারে ইউসুফ কাজীর ছেলে ফরিদ কাজী জানান, মোখলেছুরের বাবার কাছ থেকে আমরা বসতভিটার জমি কিনেছি। দীর্ঘ দিন থেকে তাদেরকে জমি বুঝিয়ে দিতে বললেও তারা গায়ে লাগায়নি। এখন আবার পাকা বাড়ি করছে। তাই আমরা কাজ বন্ধ করে দিয়েছি। জমি না দেয়া পর্যন্ত কাজ করতে পারবেন না

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button