জাতীয়

র‌্যাপিড টেস্ট আরটি-পিসিআর পরীক্ষার বিকল্প নয়: চীনা বিশেষজ্ঞ

র‌্যাপিড টেস্ট আরটি-পিসিআর পরীক্ষার বিকল্প হতে পারে না, তবে এটি নির্ণয়ে সহায়তা করতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ আসা চীনা বিশেষজ্ঞ চিকিৎসকরা।

একইসাথে স্বল্পতম সময়ের মধ্যে উপজেলা পর্যায়ে নমুনা পরীক্ষার সুবিধা বাড়ানোর পরামর্শ দিয়েছেন তারা।

চীনা বিশেষজ্ঞ চিকিৎসকরা বাংলাদেশ ত্যাগের আগে স্বাস্থ্যমন্ত্রীকে তাদের পর্যবেক্ষণের বিষয়ে একটি বিস্তারিত প্রতিবেদন জমা দেবেন।

ঢাকায় চীনা দূতাবাস জানায়, বাংলাদেশ সফরের সপ্তম দিনে চীনা বিশেষজ্ঞদের চিকিৎসক দল ঢাকায় স্বাস্থ্যসেবা অধিদপ্তরে (ডিজিএইচএস) ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে অভিজ্ঞতা বিনিময় করেন।

এসময় বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে চীনা দূতাবাসের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন ।

ডা. শর্মিলা ফেরদৌস সকালে ডিজিএইচএস সম্মেলন হলে দলটিকে স্বাগত জানান।

ডা. আফসানা আলমগীর, ডিপিএম, সিডিসি, ডিজিএইচএস বাংলাদেশের সার্বিক স্বাস্থ্যসেবা ব্যবস্থা নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপনা করেন। ভিডিও কনফারেন্সিংয়ে যোগ দিয়ে বিভাগীয় পরিচালক, সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তারা (ইউএইচএফপিও) চীনা বিশেষজ্ঞদের শুভেচ্ছা জানান এবং তাদের সংশ্লিষ্ট এলাকায় জনস্বাস্থ্য ব্যবস্থাপনা এবং বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন।

সারাদেশে স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে কথা বলার সময় চীন দলের প্রধান ডা. লি ওয়েনসিউইউ এই সফরে তিনি যে সকল প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন সেগুলো সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন।

তিনি বলেন, ‘আমাদের বাংলাদেশি বন্ধুরা জনসংখ্যার ঘনত্ব এবং সীমিত কর্মসংস্থান সত্ত্বেও সত্যিই খুব কঠোর পরিশ্রম করছে এবং ভালো কাজ করছে।’

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button