জাতীয়

বিসিসির ৪১৫ কোটি ৭২ লাখ টাকার বাজেট

নতুন কোনো করারোপ ছাড়াই বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) ২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত ১৯তম বাজেট ঘোষণা করা হয়েছে। এবারের বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৪১৫ কোটি ৭২ লাখ ৩৭ হাজার ৩৬৬ টাকা। এই বাজেট মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর তৃতীয় বাজেট।
মঙ্গলবার বিকালে ভার্চুয়াল সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেয়রের পক্ষে বাজেট ঘোষণা করেন প্যানেল মেয়র গাজী নইমুল হোসেন লিটু। বরিশাল সিটি করপোরেশনের ফেসবুক পেজ থেকেও বাজেট অনুষ্ঠান প্রচার করা হয়।
ঘোষিত বাজেটে নিজস্ব বিভিন্ন উৎস থেকে রাজস্ব আয় ধরা হয়েছে ১১৩ কোটি ৫৬ লাখ ৭০ হাজার ২২ টাকা। সরকারি অনুদান (রাজস্ব) ৯ কোটি ৮১ লাখ ১ হাজার ৯৬০ টাকা। সরকারি থোক বরাদ্দ ২০ কোটি টাকা ও সরকারি বিশেষ অনুদান ধরা হয়েছে ২৫ কোটি টাকা। এ ছাড়া সরকারি ও দাতা সংস্থার সাহায্য হিসেবে ২১১ কোটি ১২ লাখ ২১ হাজার ৪৩১ টাকা ধরা হয়েছে।
বাজেট ঘোষণা অনুষ্ঠানে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, সড়ক, ড্রেন, ব্রিজ, কালভার্ট, পুকুর ও খাল সংরক্ষণ খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৬৪ কোটি ২১ লাখ ২৪ হাজার ৯৯৮ টাকা, করোনা মোকাবিলায় ৬ কোটি টাকা, বর্জ্য ব্যবস্থাপনায় ৩৬ কোটি ১৫ লাখ টাকা, পানি-বিদ্যুৎ ও পরিবহন খাতে ১৯ কোটি ১৫ লাখ ৩৬ হাজার ৯৪৮ টাকা এবং কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও আনুতোষিকসহ ৪১ কোটি ৪৭ লাখ ৬০ হাজার টাকা, পরিবেশ উন্নয়ন ও সৌন্দর্যবর্ধন খাতে ৫ কোটি ৭০ লাখ ৪৬ হাজার ৪৩৩ টাকা, শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা, তথ্যপ্রযুক্তি খাতে ৩ কোটি ৬৩ লাখ টাকা।
মেয়র বলেন, এডিপির আওতায় বাস্তবায়নযোগ্য কিছু প্রকল্প আমরা প্রস্তাব করেছি। এর মধ্যে নতুন নগর ভবন নির্মাণ, বরিশাল মহানগরীর রিং রোড নির্মাণ প্রকল্প, বেলতলা ও রূপাতলী সারফেজ ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট দুটি ব্যবহারোপযোগী করাসহ ওভারহেড ট্যাঙ্ক ও পানি সরবরাহ পাইপলাইন স্থাপন প্রকল্প এবং আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প অন্যতম।
তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরে কোনো প্রকল্প না পাওয়া সত্ত্বেও আমাদের নিজস্ব অর্থায়নে এই প্রথম পাঁচ বছরের গ্যারান্টিতে ৬ কিলোমিটার সড়ক নির্মাণ, ৪১ কিলোমিটার সড়ক সংস্কার, ২০০ মিটার ফুটপাথ নির্মাণ, ১ দশমিক ২০ কিলোমিটার ড্রেন কাম ফুটপাথ নির্মাণ করা হয়েছে। এ ছাড়াও খাল পুনর্খনন ও পরিষ্কার করা, এডিশ মশা নিধন, সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করা, বিদ্যুতায়নসহ ইতোমধ্যে সম্পাদিত ও গৃহীত বেশ কিছু উন্নয়ন কর্মকা-ের চিত্র তুলে ধরেন মেয়র।
ভার্চুয়াল এ বাজেট ঘোষণা অনুষ্ঠানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন, বরিশাল রেঞ্জ ডিআইজি এসএম আক্তারুজ্জামান, বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক, সরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিসিসির সব কাউন্সিলর, জেলা ও মহানগরের আওয়ামী লীগের নেতা, সাংবাদিক ও সুশীল সমাজের নেতারা সংযুক্ত থেকে বক্তৃতা করেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button