অর্থনীতিজাতীয়

ভোক্তাদের বাড়তি দামে পণ্য কেনার অভ্যাস করতে বললেন এনবিআর চেয়ারম্যান

ভোক্তাদের বাড়তি দামে পণ্য কেনার অভ্যাস করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

মঙ্গলবার (২২ মার্চ) রাজধানীর একটি হোটেলে বাজেট আলোচনায় অংশ নিয়ে একথা বলেন এনবিআরের চেয়ারম্যান।

এসময় তিনি বলেন, ভোক্তারও একটু মানসিক প্রস্তুতি থাকতে হবে যে বাজারে দাম বাড়ার সঙ্গে সঙ্গে তাদেরকেও অতিরিক্ত মূল্য দিয়ে পণ্য কিনতে হবে।

অনুষ্ঠানে ভোজ্যতেলসহ অন্যান্য অত্যাবশ্যকীয় পণ্যের দাম বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ব্যবসায়ী নেতারা। পরিস্থিতি বিবেচনায় আসন্ন বাজেটে রাজস্ব বৃদ্ধির চেয়ে নিত্যপণ্যের বাজার পরিস্থিতি সামাল দেওয়ার আহ্বান জানান তারা। পাশাপাশি তেল, ডালসহ নিত্যপণ্য আমদানিতে শুল্ক রেয়াত চান তারা। তবে এনবিআর জানায়, আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে, শুল্কছাড় দিয়ে অভ্যন্তরীণ বাজার নিয়ন্ত্রণ করা যায় না।

আরও পড়ুন: ফ্যামিলি কার্ডে টিসিবির পণ্য বিক্রি শুরু, আরও পণ্য যোগ করার দাবি ক্রেতাদের

ইতোমধ্যে ভোজ্যতেল ও চিনির আমদানি শুল্ক ১০ শতাংশ কমিয়েছে এনবিআর। তারপরও বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে শুল্কছাড় কার্যকর কোনো ব্যবস্থা না বলে মনে করেন এনবিআরের চেয়ারম্যান।

এসময় তিনি বলেন, দেশের বাজার নিয়ন্ত্রণে রাখার জন্য সব সময় ট্যাক্স বা রেভিনিউ ছাড় দেওয়ার দাবি করলে হবে না। এটি দিয়ে দেশের বাজারকে দমিয়ে রাখা যাবে না। এক্ষেত্রে অন্যান্য কৌশলও ব্যবহার করতে হবে।

আরও পড়ুন: কর ফেরতের পরিবর্তে বিলোপের সুপারিশ

এদিকে অনুষ্ঠানে আসন্ন বাজেটে ভ্যাট-ট্যাক্স নিয়ে ব্যবসায়ীদের আশ্বস্ত করেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

এসময় তিনি ব্যবসায়ীদের উদ্দেশ করে বলেন, আপনারা কেউ ঠকবেন না। আগামী দিনে আমরা যে বাজেট তৈরি করব, সেখানে এনবিআরের বিষয়গুলো বেশ প্রায়োগিক হবে।

অপরদিকে আগামী বাজেটে ব্যক্তি পর্যায়ে আয়কর সীমা ৩ লাখ থেকে বাড়িয়ে ৪ লাখ করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button