বিনোদন

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা শিগগিরই, অনুষ্ঠান অক্টোবরে!

৪২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিচার বিশ্লেষণ প্রায় চূড়ান্ত। পুরস্কারপ্রাপ্তদের সম্ভাব্য তালিকা ইতোমধ্যে পাঠিয়ে দেওয়া হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। মন্ত্রিপরিষদ কমিটির অনুমোদন হলেই এটি ঘোষণা করা হবে।

জানা গেছে, ঘোষণাটি চলতি মাসেই আসতে পারে। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় পাওয়া গেলে আগামী অক্টোবরে আনুষ্ঠানিকভাবে ট্রফি তুলে দেওয়া হবে পুরস্কারপ্রাপ্তদের হাতে।

২০১৭ ও ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমার ওপর এবারের পুরস্কারগুলো দেওয়া হবে।

বিচারকদের বোর্ডে আছেন পরিচালক মোস্তাফিজুর রহমান গুলজার। তিনি বলেন, ‘এবার ২০১৭ ও ২০১৮ বর্ষের জন্য পুরস্কার দেওয়া হচ্ছে। আমাদের তরফ থেকে কাজ শেষ। এটি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আগামী অক্টোবরে প্রধানমন্ত্রীর সিডিউল মিললে এটির অনুষ্ঠান করার কথা শুনেছি।’

বিষয়টি নিয়ে চলচ্চিত্র বিভাগ ১-এর দায়িত্বে থাকা তথ্যমন্ত্রণালয়ের উপসচিব মো: সাইফুল ইসলাম বলেন, ‘জুরি বোর্ডের সুপারিশ আমার হাতে এখনও আসেনি। এটি সম্ভবত সচিব মহোদয় বরাবর গেছে। এখনও বেশ কিছু কাজ বাকি। এগুলো মন্ত্রিপরিষদের স্বাক্ষরের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবে। সেখান থেকে অনুমোদন মিললেই প্রজ্ঞাপনের মাধ্যমে ঘোষণা দেওয়া হবে। এরপর পদক প্রদান অনুষ্ঠান আয়োজন করা হবে।’

এদিকে জানা যায়, এবারও চলচ্চিত্র পুরস্কারে বিএফডিসির বাইরের নির্মাতা ও চলচ্চিত্রের প্রাধান্য থাকবে। বিচারকরা প্রত্যেকটি পদের জন্য তিনজনের নাম সুপারিশ করেছেন। চূড়ান্ত ঘোষণায় সর্বাধিক সুপারিশ পাওয়া তারকারা পুরস্কার পাবেন।
উল্লেখ্য, ১৯৭৬ সালে প্রথম প্রদান করা হয় বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার। দেশের চলচ্চিত্রে অবদান রাখার জন্য দেওয়া হয় আজীবন সম্মাননা পুরস্কারও।

এখন পর্যন্ত ৪১বার এ পুরস্কার দেওয়া হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button