আন্তর্জাতিক

এবার খোদ দিল্লিতেই নাগরিক তালিকার দাবি বিজেপি নেতার

ভারতের রাজধানী দিল্লির পরিস্থিতি বিপদজনক আখ্যা দিয়ে সেখানকার অবৈধ অভিবাসী শনাক্ত করতে নাগরিক তালিকা (এনআরসি) প্রণয়নের দাবি তুলেছেন বিজেপি নেতা মনোজ তিওয়ারি। শনিবার আসামের নাগরিক তালিকা প্রকাশের পর দিল্লি বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি বলেন, এখানে যারা বসবাস করেন তারা সবচেয়ে বেশি বিপদজনক সময় আসলেই আমরা এনআরসি প্রণয়ন করবো। অতীতেও বিভিন্ন রাজ্যে নাগরিক তালিকার দাবি তুলেছেন ভারতের ক্ষমতাসীন দলটির নেতারা। তবে ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ‘আগামী বছর দিল্লির নির্বাচন সামনের রেখে বিজেপি নেতার এই ঘোষণার তাৎপর্য রয়েছে’।
বিজেপি নেতা মনোজ তিওয়ারি

কয়েক দফা খসড়া প্রকাশের পর শনিবার প্রকাশ হয়েছে আসামের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি)। এ থেকে বাদ পড়েছেন রাজ্যের প্রায় ১৯ লাখ মানুষ। তবে তালিকা প্রকাশের পর রাজ্যটির অর্থমন্ত্রী ও বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন,এনআরসি নিয়ে বিজেপি সন্তুষ্ট নয়। তিনি দাবি করেছেন, আরও বেশি অবৈধ অভিবাসীর তালিকা থেকে বাদ পড়ার কথা। রাজ্য থেকে সব বিদেশিদের তাড়িয়ে দিতে তাদের দল কাজ করে যাবে।

দিল্লি বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি বলেন, ‘দিল্লির পরিস্থিতি মারাত্মক হয়ে উঠেছে আর সেকারণেই এনআরসি প্রণয়ণের দরকার’। এই বিজেপি নেতার এমন মন্তব্য এবারই প্রথম নয়।

তবে এবারের মন্তব্যের প্রতিক্রিয়ায় কংগ্রেসের মহিলা শাখার এক টুইট বার্তায় বলা হয়েছে, ‘মনোজ তিওয়ারি, জন্ম বিহারের কায়মুরে, পড়াশুনা করেছেন উত্তর প্রদেশের ভারানসিতে, কাজ করেন মুম্বাইয়ের মহারাষ্ট্রে, নির্বাচন করেছেন উত্তর প্রদেশের গোরখপুরে, আবারও প্রতিদ্বন্দ্বিতা করেছেন দিল্লিতে আর এখন তিনি দিল্লি থেকে অবৈধ অভিবাসী বের করে দেওয়ার কথা বলছেন। নামটা সত্যিই বদলানো দরকার!’

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button