জাতীয়বিনোদনলিড নিউজসংস্কৃতি

শহীদ আলতাফ মাহমুদ পদক পাচ্ছেন যারা

অমর সুরস্রষ্টা শহীদ আলতাফ মাহমুদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ২০০৫ সালে গঠিত হয় ‘শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’। এরপর থেকে প্রতি বছর সম্মাননা প্রদানের মাধ্যমে ‘শহীদ আলতাফ মাহমুদ পদক’ দেয়া হয়ে থাকে। এ বছর শহীদ আলতাফ মাহমুদ পদক পাচ্ছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী এবং স্থপতি ফরিদ উদ্দিন আহমেদ, স্থপতি জামী আল সাফী।

আলতাফ মাহমুদের মেয়ে শাওন মাহমুদ বৃহস্পতিবার দেশ রূপান্তরকে এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘আলতাফ মাহমুদের অন্তর্ধানের ৪৮তম বার্ষিকী উপলক্ষে আগামী ৩০ আগস্ট বিকেল ৫টায় সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ উপস্থিত থেকে পদকপ্রাপ্তদের হাতে সম্মাননা স্মারক তুলে দেবেন।

এ পর্যন্ত আলতাফ মাহমুদ পদক পেয়েছেন- চিত্রগ্রাহক বেবি ইসলাম (২০০৫), সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. এনামুল হক (২০০৬), সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিন (২০০৭), সংগীতশিল্পী অজিত রায় ও সংগীত পরিচালক খোন্দকার নুরুল আলম (২০০৮), সংগীতশিল্পী সুধীন দাস (২০০৯), স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক বিপুল ভট্টাচার্য (২০১০), সংগীত পরিচালক আলম খান (২০১১), অধ্যাপক রফিকুল ইসলাম ও নায়করাজ রাজ্জাক (২০১২), চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার ও সংগীত পরিচালক মো. শাহনেওয়াজ (২০১৩), শিল্পী কাইয়ুম চৌধুরী ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল (২০১৪), সংগীত পরিচালক আলাউদ্দিন আলী ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হক (২০১আ৫), অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী (২০১৬), নাট্যব্যক্তিত্ব আলী যাকের ও শিল্প-সমালোচক মফিদুল হক (২০১৭), সৈয়দ হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদার (২০১৮)।

উল্লেখ্য ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’- গানের সুরকার শহীদ আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবস ৩০ আগস্ট। ১৯৭১ সালের এই দিনে রাজারবাগ পুলিশ লাইনের উল্টোদিকে নিজ বাড়ি থেকে পাকিস্তানি হানাদার বাহিনী তাকে ধরে নিয়ে যায়। এরপর আর তিনি ফিরে আসেননি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button