জাতীয়শিক্ষাঙ্গন

শ্রেণিকক্ষের বন্ধ দুয়ার খুলেছে

ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া ১২ বছরের কম বয়সী শিক্ষার্থীদের সশরীর ক্লাস নিয়ে জটিলতা। মাউশির ২০ দফা নির্দেশনা।

করোনার সংক্রমণ পরিস্থিতির কারণে দ্বিতীয় ধাপে এক মাস বন্ধের পর আবারও খুলল দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শ্রেণিকক্ষের বন্ধ দুয়ার। প্রথম দফায় আজ মঙ্গলবার খুলল মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো। ২ মার্চ থেকে খুলবে প্রাথমিক বিদ্যালয়গুলো।

মাধ্যমিক বিদ্যালয়গুলোতে যেসব শিক্ষার্থী করোনার দ্বিতীয় ডোজ নিয়েছে, তারাই কেবল শ্রেণিকক্ষে যেতে পারবে। কিন্তু এখনো ১২ বছরের বেশি বয়সী অর্ধেকেরও বেশি শিক্ষার্থী দ্বিতীয় ডোজ টিকা নিতে পারেনি। আবার ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া অনেক শিক্ষার্থীর বয়স এখনো ১২ বছরের কিছু কম। এর মধ্যে ষষ্ঠ শ্রেণির যেসব শিক্ষার্থীর বয়স এখনো ১২ বছরের কম, তাদের বিষয়ে স্পষ্ট নির্দেশনাও নেই শিক্ষা প্রশাসনের।

একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে কথা বলে জানা গেছে, টিকা দিতে না পারা শিক্ষার্থীদের ক্লাস নিয়ে কিছুটা অসুবিধা হবে। কারণ, প্রথমত অনলাইন ক্লাসের সুবিধা অনেক শিক্ষার্থীর নেই। আবার সশরীর ক্লাস এবং অনলাইনে ক্লাস, এ দুই কার্যক্রম একসঙ্গে চালিয়ে নেওয়ার মতো সামর্থ্যও অনেক বিদ্যালয়ের নেই।

বিষয়টি নিয়ে অভিভাবকেরাও চিন্তিত। রাজউক উত্তরা মডেল কলেজে ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া এক শিক্ষার্থীর বাবা গতকাল বিকেলে গণমাধ্যমকে বলেন, তাঁর সন্তানের বয়স ১২ বছরের কিছু কম। ফলে তার টিকা দেওয়া যায়নি। এ অবস্থায় তাঁর সন্তানের মতো শিক্ষার্থীদের ক্লাস কীভাবে হবে, সেটি গতকাল বিকেল পর্যন্ত জানতে পারেননি।

অবশ্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক নেহাল আহমেদ প্রথম আলোকে বলেন, ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া যেসব শিক্ষার্থীর বয়স এখনো ১২ বছর হয়নি, তারা আপাতত অনলাইনেই ক্লাস করবে। এই বয়সী শিক্ষার্থীর সংখ্যা হতে পারে দুই থেকে তিন লাখের মতো। তাদের বয়স ১২ বছর পূর্ণ হয়ে গেলে টিকা দেওয়া হবে।

এ ছাড়া যারা করোনার দ্বিতীয় ডোজ নিতে পারেনি, তারা আপাতত অনলাইনে ক্লাস করবে। শিক্ষার্থীদের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া এ মাসে শেষ হতে পারে বলে তিনি আশা করেন।

দেশে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত (১২ বছরের বেশি বয়সী) মোট শিক্ষার্থী প্রায় ১ কোটি ২৮ লাখ। মাউশির এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (ইএমআইএস) এক কর্মকর্তা জানান, প্রথম ডোজ টিকা নেওয়া হয়ে গেছে প্রায় সবার। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছে ৫০ লাখের মতো শিক্ষার্থী।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

একটি মন্তব্য

  1. লটারিতে প্রথম শ্রেণীর ভর্তির বয়স ৭ হলেও ষষ্ঠ শ্রেণীতে সকলের ১২ বছর পূর্ণ হয়না তাই ষষ্ঠ শ্রেণীর অনলাইন ক্লাস চালু রাখা হউক

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
%d bloggers like this: