জাতীয়

সিটি গোল্ড সম্পর্কে যা জানা প্রয়োজন

দিনে দিনে বাড়ছে সোনা-রুপার তৈরি গহনার দাম। মানুষ এসব গহনার বিকল্প হিসেবে বেছে নিয়েছেন সিটি গোল্ড বা ইমিটেশন গহনা। এগুলোও দেখতে সোনার মতো কিন্তু সোনা না। তবে এসব গহনা সোনা ও রুপার মতো বিভিন্ন আকর্ষণীয় ডিজাইনে তৈরি হচ্ছে। গলা, নাক, কান, পা, কোমর, মাথার বিভিন্ন ডিজাইনের গহনা পাওয়া যায় মার্কেটে। দেশের বিভিন্ন অঞ্চলের মানুষেরা পেশা হিসেবে ইমিটেশনের গহনা তৈরি করেন। ২০ টাকা থেকে ১৫০০ টাকা দামের গহনাও পাওয়া যায়। এখন বিয়ের জন্য পুরো গহনার সেটও কিনতে পাওয়া যায়। চুড়ি, সীতাহার, নুপুর, মাথার ঝাপটা, হাতের মানতাসা, খোঁপার কাঁটা, মাথার টায়রা, শাড়ির মালা, নাকফুল, টিকলি সবই মেলে বাজারে। দেশের গহনা এখন বিদেশেও রফতানি হচ্ছে।
যেভাবে যত্ন নেবেন
জমকালো পার্টি থেকে শুরু করে দৈনন্দিন সাজে আমরা গহনা ব্যবহার করি। তবে গহনার সঠিক যত্ন না নিলে বিবর্ণ হয়ে যায় দ্রুত। জেনে নিন কীভাবে যত্ন করবেন-
ভেলভেটের জুয়েলারি বক্সে গহনা সংরক্ষণ করুন। গহনায় কখনও কেমিক্যালযুক্ত কিছু লাগাবেন না।
পাতলা সুতি কাপড় ও কুসুম গরম পানি দিয়ে গহনা সাবধানে পরিষ্কার করুন। গোল্ড প্লেটেড গহনা সারাদিন না পরাই উত্তম। ঘাম ও পানি থেকে এ ধরনের গহনা সংরক্ষণ করুন। প্রয়োজনে গহনার বাক্সে সিলিকা জেল রাখুন।
এই গহনা ব্যবহার শেষে টিস্যু দিয়ে মুড়িয়ে রাখা ভালো। গোল্ড প্লেটেড গহনা ব্যবহারের সুবিধা হচ্ছে কালো হয়ে গেলে আবার রঙ করিয়ে নেওয়া যায়। রঙ করার পর গহনা নতুনের মতো দেখাবে। সঠিক পরিচর্যা করলে শখের গয়না উজ্জ্বল, সুরক্ষিত ও দীর্ঘস্থায়ী হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button