স্বাস্থ্য

কাঁকরোলের ৫ স্বাস্থ্যগুণ

কাঁকরোল সবজির সঙ্গে কম বেশি সবাই পরিচিত। সবুজ রঙের সুন্দর আকারে ছোট এই সবজিটি গ্রীষ্ম ও বর্ষাকালে আমাদের দেশে চাষ করা হয়ে থাকে।কাঁকরোলের ভেতরে শাঁস সাদাটে সবুজ, বিচি নরম ও ছোট। এই সবজিটি তরকারি, ভর্তা ও ভাজি করে খাওয়া যায়। কাঁকরোলে রয়েছে- প্রচুর ভিটামিন, কার্বোহাইড্রেট, ফাইবার, খনিজ, লুটেইন, অ্যান্টিঅক্সিডেন্টের মতো একাধিক প্রয়োজনীয় উপাদান। যা আমাদের স্বাস্থ্যের জন্য পাঁচটি ক্ষেত্রে খুবই উপকারী।

চলুন জেনে নেয়া যাক, স্বাস্থ্যের জন্য কাঁকরোলে ৫টি কার্যকর গুণাগুণ সম্পর্কে-

১. চোখের স্বাস্থ্যের জন্য কাঁকরোল খুবই উপকারী। কাঁকরোলে রয়েছে ভিটামিন, বিটাক্যারোটিন ও অন্যান্য অনেক উপাদান। যা চোখের স্বাস্থ্যের জন্য উপকারী ও দৃষ্টিশক্তির উন্নতিতে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে! দৃষ্টিশক্তির উন্নতির পাশাপাশি কাঁকরোল চোখের ছানি পড়া ঠেকা সাহায্য করে।

২. কাঁকরোলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। যা কার্ডিওভাস্কুলার রোগ প্রতিরোধে সাহায্য করে। এছাড়া কাঁকরোল নিয়মিত খেলে হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে।

৩. কাঁকরোল রক্তে উপস্থিত ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। তাই যাদের যাদের রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বেশি মাত্রায় উপস্থিত, তাদের জন্য কাঁকরোল অত্যন্ত উপকারী একটি সবজি।

৪. প্রচুর পরিমাণে ভিটামিন সি, আয়রন ও ফলিক অ্যাসিড রয়েছে কাঁকরোলে। তাই নিয়মিত কাঁকরোল খেলে অ্যানিমিয়া বা রক্তস্বল্পতার সমস্যা থেকে সহজেই দূরে থাকা সম্ভব।

৫. গবেষণায় দেখা গেছে, যাদের শরীরে লাইকোপিনেরে মাত্রা কম তাদের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি। তাই হৃদযন্ত্রের সুস্বাস্থ্য ধরে রাখতে নিয়মিত কাঁকরোল খান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button