জাতীয়লিড নিউজ

নারীর প্রতি সহিংসতা রোধে নতুন আইন হবে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বা মুজিববর্ষ সামনে রেখে হাইকোর্টের নির্দেশনা অনুসারে নারীর প্রতি সহিংসতা ও যৌন হয়রানি বন্ধে নতুন আইন প্রণয়নের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন সংসদ সদস্য শিরীন আখতার।

মহিলা ও শিশুবিষয়ক সংসদীয় কমিটি ইতিমধ্যেই নতুন আইনের খড়সা পর্যালোচনা করছে বলেও তিনি জানান।

জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে মঙ্গলবার এক সেমিনারে তিনি এসব তথ্য জানান। ‘কর্মক্ষেত্রে সব ধরনের সহিংসতা ও যৌন হয়রানি বন্ধে হাইকোর্ট নির্দেশনা-২০০৯ বাস্তবায়ন এবং আইএলও কনভেনশন ১৯০-এর ভূমিকা’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে ‘কর্মজীবী নারী’ নামের একটি সংগঠন।

শিরীন আখতার বলেন, নারীর প্রতি সহিংসতা ও যৌন হয়রানি রোধে প্রথমত, নারীদের সোচ্চার ও সংগঠিত হতে হবে। দ্বিতীয়ত, পুরুষদের এ বিষয়ে সচেতন করতে হবে।

তিনি বলেন, মাদ্রাসা শিক্ষার্থী নুসরাত হত্যার পর শিক্ষা মন্ত্রণালয় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে একটি করে কমিটি গঠন করার নির্দেশনা দিয়েছিল। দুঃখজনক হলেও সত্য, সেই নির্দেশানা বাস্তবায়ন হয়নি। নারীরা সর্বত্র এগিয়ে যাচ্ছে। বিনা দ্বিধায় কাজ করছে। নারীদের এরূপ পুরুষ সহ্য করতে পারছে না।

তিনি আরও বলেন, তেঁতুল হুজুর মাওলানা শফী সাহেব বলেছেন, স্কুল-কলেজ সর্বত্র নাকি জেনা হচ্ছে। শিক্ষক-শিক্ষার্থীরা নাকি জেনা করছেন। যারা এসব কথা বলেন, তারা মূলত নারীদের অগ্রসর হওয়া সহ্য করতে পারেন না। বর্তমান সরকার ইসলাম ধর্ম প্রচার ও প্রসারে যা করা প্রয়োজন তার সবই করছে। ওয়াজের নামে ক্যাসেট বাজিয়ে যুদ্ধাপরাধী সাঈদীর মুক্তি চাওয়া হবে, তা হতে দেয়া হবে না।

‘কর্মজীবী নারী’র নির্বাহী পরিচালক রোকেয়া রফিকের পরিচালনায় ও সংগঠনের সভাপতি ড. প্রতিমা পাল মজুমদারের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব দিল আফরোজা বেগম, বাংলাদেশ জাতীয় গার্মেন্ট শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি, ফেয়ার ওয়্যার ফাউন্ডেশনের লিড ট্রেইনার ও লিগ্যাল কনসালট্যান্ট নাহিদা আনজুম কণা প্রমুখ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সায়েমা খাতুন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button