সারাদেশ

ধামইরহাটে র‌্যাবের অভিযানে ভুয়া কবিরাজ আটক-১৫ লক্ষাধিক টাকার ঔষুধ ধ্বংস

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর ধামইরহাটে জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের অভিযানে ১ ভুয়া কবিরাজকে আটক করা হয়েছে। এ সময় কথিত ওই চিকিৎসকের বাড়ী থেকে ১৫ লক্ষাধিক টাকার ঔষুধ জব্দ করে ধ্বংস ও ১ বছরের কারাদন্ডাদেশ প্রদান করে ভ্রাম্যমান আদালত।
র‌্যাব-৫ রাজশাহীর অধিন জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মোহাইমেনুর রশিদ পিপিএম জানান, গোপন সংবাদের ভিত্তিরে উপজেলার জাহানপুর ইউনিয়নের ভাতকুন্ডু গ্রামে মো. সাদেক আলী মন্ডলের ছেলে মো. রায়হান (৩২) দীর্ঘদিন ধরে চিকিৎসা প্রদান করে আসছেন। এসএসসি সনদপ্রাপ্ত ভূয়া কবিরাজ প্রেচক্রিপশনে এন্টিবায়েটিকসহ নানা ঔষুধের নাম লিখেন, জ্বিন ভুত ছাড়ানোর নামে আগত রোগীদের লাঠি পেটা, লোহার তৈরী ত্রিশুল, মনামনিসহ বিভিন্ন নিষিদ্ধ ঔষুধ দিয়ে অবৈধভাবে ৮ বছর যাবত চিকিৎসার নামে প্রতারনা করে আসছিলেন। সর্বশেষ এক রোগীকে লাঠি পেটা করতে গিয়ে অসুস্থ্য হওয়ার খবর প্রকাশ হলে এলাকায় কৌতুহলের সৃষ্টি হয়। এসব অভিযোগ আমলে নিয়ে ১৮ মার্চ দুপুর ১২ টার সময় ভুয়া ওই কবিরাজের বাড়ীতে র‌্যাব সদস্যরা অভিযান চালায়। এ সময় তার বাড়ী থেকে মদক, নিষিদ্ধ ঔষুধ, তাবিজ, গর্ভপাত ঘটানোসহ বিভিন্ন কোম্পানীর বিপুল পরিমান নিষিদ্ধ ঔষুধ জব্দ করে তা ধ্বংস করেন উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট গনপতি রায়। এ সময় তাৎক্ষনিক মোবাইল কোর্টে ভুয়া কবিরাজ রায়হানকে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।
অভিযুক্ত ভুয়া চিকিৎসক রায়হান বলেন, এসব আমি স্বপ্নে শিখেছি, জিন ভুত তাড়ানো, বাশলী রোগের চিকিৎসা করি, এ ব্যাপারে প্রেসক্রিপশনে এন্টিবায়েটিক লিখা বৈধ কিনা প্রশ্ন করলে ভুয়া চিকিৎসক কোন জবাব দেননি।

ঘটনাস্থলে উপস্থিত ধামইরহাট স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. আবু ইসা মো. আরাফাত ইমাম বলেন, এসব ঔষুধ খেলে লিভার সিরোসিস, ক্যান্সারসহ মানুষের বিভিন্ন দুরোরোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে, এবং বিশেষ করে পুরুষরা পুরুষত্বহীন হয়ে পড়ার আশংকা রয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন, বাসা বাড়ীতে এতগুলো নিষিদ্ধ ঔষুধ দেখে আমি বিস্মিত হয়েছি, এসএসসি পাস করে বিভিন্ন রোগের চিকিৎসার নামে সাধারণ মানুষকে ঠকিয়ে আসছিল ঐ কবিরাজ, চিকিৎসার নামে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে। সরকার ও প্রশাসন সাধারণ জনগণের ক্ষতি কোন ভাবেই বরদাস্ত করবে না।

এলাকাবাসী রাইহান কবিরাজের এই সাজা ও র‌্যাবের অভিযানকে সাধুবাদ জানান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button