শিক্ষাঙ্গন

ভিকারুননিসায় ভর্তি: ক্যাচমেন্ট কোটা পাচ্ছেন না স্থানীয়রা

প্রথম শ্রেণিতে ভর্তির জন্য রাজধানীর ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজে যে ভর্তি লটারি হচ্ছে তাতে ক্যাচমেন্ট এরিয়া কোটা পাচ্ছেন না স্থানীয় অনেক অভিভাবক।

আজিমপুর ও বেইলি রোড শাখায় সন্তানের ভর্তির জন্য আবেদন করেছেন এমন কয়েকজন অভিভাবক অভিযোগ করে বলেছেন, স্কুলের ভর্তি শাখায় তারা বাসা ভাড়ার চুক্তিপত্র, বিদ্যুৎ ও গ্যাস বিল জমা দিয়েছেন। এরপরও তাদের কোটা থেকে বাদ দেয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক বলেন, “আমার মেয়েকে আমি ভিকারুননিসার আজিমপুর শাখায় ভর্তি করাতে আবেদন করেছি।  আমি এ এলাকারই বাসিন্দা। প্রমাণ হিসেবে প্রয়োজনীয় কাগজপত্রও জমা দিয়েছি। তারপরও তারা বলেছে, আমাকে ক্যাচমেন্ট এরিয়া কোটা দেয়া হবে না। এ বিষয়ে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেও কোনো সদুত্তর পাইনি।”

একই অভিযোগ করেছেন কমপক্ষে ১০ জন অভিভাবক। প্রতিষ্ঠানটির প্রধান শাখায়ও এমন হয়রানির শিকার হয়েছেন অনেকে।

এ বিষয়ে জানতে ভিকারুননিসার অধ্যক্ষ কামরুন নাহারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি কিছুই জানেন না বলে দাবি করেন। পরে অবশ্য তিনি বলেন, “কাগজপত্রে ঝামেলা না থাকলে আমরা কাউকে কোটা থেকে বাদ দিই না। যারা বাদ পড়েছেন নিশ্চয় তাদের কাগজপত্রে ঝামেলা ছিল।”

তবে অধ্যক্ষের এ কথাকে অযৌক্তিক ও মিথ্যা দাবি করেছেন অভিযোগকারী অভিভাবকেরা। এমন কি অধ্যক্ষ তাদের সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেছেন বলেও অভিযোগ তাদের।

এদিকে পিছিয়েছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণিতে ভর্তির লটারির তারিখ। আগের তারিখ পরিবর্তন করে এখন ১০, ১১ ও ১২ জানুয়ারি লটারি করা হবে বলে জানিয়েছেন কলেজটির অধ্যক্ষ কামরুন নাহার। এটি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের সিদ্ধান্ত। লটারির দিন মাউশির একজন প্রতিনিধি উপস্থিত থাকবেন। লটারি হবে বেইলি রোডে আমাদের মূল ক্যাম্পাসের ভেতরে।

প্রথম দিনেই কোটায় আবেদন করা শিক্ষার্থীদের লটারি হবে। লটারি হওয়ার পর ফলাফল ওই দিনই প্রতিষ্ঠানের ওয়েবসাইট (www.vnsc.edu.bd) ও প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে পাওয়া যাবে।

ভর্তিতে যেসব প্রার্থী বোন, মুক্তিযোদ্ধা ও ক্যাচমেন্ট (সেবা অঞ্চল) কোটায় প্রাথমিক বাছাইয়ে সুযোগ পাবে তারা কোটার বাইরেও সাধারণ কোটায় অংশ নিতে পারবে।

ভর্তি লটারিকে বিতর্কমুক্ত রাখতে পুরো প্রক্রিয়াটিকে ভার্চুয়ালি সরাসরি সম্প্রচর করা হবে। লটারির লাইভ অুনষ্ঠানটি দেখা যাবে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ফেসবুক পেজ (https://www.facebook.com/www.vnsc.edu.bd) ও ইউটিউব চ্যানেলে (https://www.youtube.com/c/ViqarunnisaNoonSchoolCollege)।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button