রংপুর বিভাগ

ঘোড়াঘাটে গ্রাম বিকাশের সেলাই প্রশিক্ষণের উদ্বোধন

দিনাজপুর ঘোড়াঘাটে গ্রাম বিকাশ কেন্দ্র (জিবিকে)েএর মাস ব্যাপী সেলাই প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে।ক্ষুদ্র-নৃতাত্ত্বিক ও দলিত জাতি গোষ্ঠী নারীদের স্বনির্ভরতা অর্জন, সফল নারী উদ্যোক্তা ও নারীর ক্ষমতায়ন সৃষ্টির লক্ষ্যে গ্রাম বিকাশ কেন্দ্রের বাস্তবায়নে প্রসপারিটি প্রকল্পের আওতায় ৩০ দিন ব্যাপী ব্যাবহারিক সেলাই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

৫ জানুয়ারি বুধবার ১২ টায় ওসমানপুর প্রসপারিটি প্রকল্প ইউনিট কার্যালয়ে এ প্রশিক্ষণ কর্মাশালা ্অনুন্ঠিত হয়। প্রকল্প সমন্বয়কারি অফিসার মোঃ ফিরোজ আহমেদ এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অথিতি উপজেলা নির্বাহী অফিসার রাফেউল আলম বক্তব্য রাখেন। বিশেষ অথিতি হিসেবে বক্তব্য রাখেন, জিবিকে এর উপ-পরিচালক আমিনুল ইসলাম।

এ সময় উপ-পরিচালক আমিনুল ইসলাম বলেন, জিবিকে এখন ৩০ বছরে পর্দাপন করেছে।ক্ষুদ্র নৃতাত্ত্বিক ও দলিত জাতিগোষ্ঠী মানুষের জীবনমান উন্নয়নের জন্য সংস্থাটি বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহযোগিতায় ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের মাধ্যমে বর্তমানে এ প্রকল্প তিনটি উপজেলায় (বিরামপুর, নবাবগঞ্জ ও ঘোড়াঘাট) ৭৬০৩ টি পরিবারের জীবনমান উন্নয়নে সহযোগিতা করছে।

প্রধান অথিতি উপজেলা নির্বাহী কর্মকতা রাফেউল আলম এ ধরনের কার্যক্রমের জন্য গ্রাম বিকাশ কেন্দ্রকে ধন্যবাদ জানিয়ে বলেন, নারীর স্বনির্ভরতার ক্ষেত্রে এই কার্যক্রম ইতিবাচক ভূমিকা পালন করবে।নারীর স্বনির্ভরতা অর্জনের জন্য বর্তমান সরকার সব ক্ষেত্রেই সহযোগীতা করে আসছে। বাংলাদেশে নারীর তাৎপর্যপূর্ণ উন্নয়ন হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, স্পিকার নারী। কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ আগের তুলনায় বেড়েছে। কোনো দেশের উন্নয়নের জন্য নারীর উন্নয়ন ও ক্ষমতায়ন একটি চাবী কাঠি। সে জন্য সব ধরনের প্রতিষ্ঠানের এগিয়ে আসা প্রয়োজন।

এতে উপস্থিত ছিলেন, প্রকল্পের সিনিয়র ম্যানেজার ফোকাল পারসন মোঃ আব্দুস সালাম,সিনিয়র এরিয়া ম্যানেজার মোঃ ফজলুল হক,এরিয়া ম্যানেজার মোঃ সামসুল ইসলাম,ব্রাঞ্চ ম্যানেজার আকতার হোসেন,কারিগরি কর্মকর্তা শাহিন মিয়া, কারিগরি কর্মকর্তা জিমি হাসদা ও দুই জন প্রশিক্ষন সহ আরও অনেকে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button