রংপুর বিভাগসারাদেশ

সৈয়দপুরে সড়ক কেটে ড্রেন ও নির্মাণ সামগ্রী রাখায় চরম দূর্ভোগ

নীলফামারী জেলা প্রতিনিধি: নীলফামারীর সৈয়দপুর পৌরসভার অনুমতি ছাড়াই বিভিন্ন এলাকায় সড়ক কেটে ড্রেন নির্মাণ করা হচেছ। রাস্তা বন্ধ করে রাখা হচ্ছে ভবন নির্মাণ সামগ্রী। এছাড়া বেশ কিছু এলাকায় ল্যাট্রিনের মানব বর্জ্য সরাসরি ফেলা হচ্ছে নালাতে । এতে পরিবেশ দূষনসহ সাধারণ লোকজন চরম দূর্ভোগ পোহালেও নির্বিকার কর্তৃপক্ষ।
স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ১০৯ ধারায় বলা হয়েছে পৌর কর্তৃপক্ষের অনুমতি ছাড়া সড়ক কেটে ড্রেন নির্মাণ এবং রাস্তায় ইট, বালু, সিমেন্ট রেখে জনদুর্ভোগ সৃষ্টি ও চলাচলে বিঘœ সৃষ্টি করা যাবে না। কিন্তু এ পৌরসভার অধিকাংশ এলাকায় সেই আইনকে তোয়াক্কা করা হচ্ছে না।
সরেজমিনে শহরের নয়াটলা, নতুন বাবু পাড়া, পুরাতন বাবু পাড়া, গোলাহাট, কয়ানিজ পাড়া, নিচু কলোনী , ইসলাম বাগ, বাশঁবাড়ী , মিস্ত্রিপাড়াসহ বিভিন্ন পাড়া-মহল্লায় এমনকি শহরের প্রধান প্রধান সড়ক কেটে বসতবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানের পানি নিষ্কাশনের জন্য লিংক ড্রেন তৈরি করা হছে। এ ড্রেনগুলো মেইন সড়ক থেকে উঁচু করা হয়েছে । এতে রিক্সা, মোটসাইকেলসহ অন্যান্য যানবহন চলাচলে ঘটছে হরমামেশ দূর্ঘটনা। এছাড়া নির্মাণকারীরা তাদের ভবন নির্মান করতে গিয়ে নির্মাণ সামগ্রী রাস্তা দখল করে নির্মাণ সামগ্রী রাখছে। এতে জন ও যানচলাচলে বিঘœ হচ্ছে । হাসপাতালে নেয়ার সময় রাস্তা বন্ধ থাকায় বিকল্প পথে যাওয়ার সময় প্রসূতি নারী কিংবা মুমূর্ষুরোগীর ক্ষেতে ঘটছে অনাকাঙ্খিত ঘটনা। অন্যদিকে শহরের বেশ কিছু এলাকায় ব্যাক্তিগত সুবিধার্থে ল্যাট্রিনের ট্যাঙ্কি তৈরী না করে পাইপের মাধ্যরেম মানব বর্জ্য ফেলায় ওইসব এলাকার বসবাসকারীরা রয়েছে স্বাস্থ্য ঝকিতে । তাদের পৌর বিধিবির্হিভূত কাজে কেউ কেউ বাধা দিলেও প্রভাবশালী হওয়ায় প্রতিরোধে ব্যার্থ হচ্ছে । এব্যাপারে মৌখিক কিংবা লিখিত অভিযোগ দিলেও কর্তৃপক্ষের নেই কোন তৎপরতা। সংশ্লিষ্ঠ ওয়ার্ডের কাউন্সিলররাও বিষয়টি ভোট কিংবা আর্থিক লেন-দেনের বিনিময়ে নিরব ভূমিকা পালন করছেন।
জানতে চাইলে ৩নং ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র জিয়াউল হক জিয়া বলেন, পৌর কর্তৃপক্ষের অনুমতি ছাড়া সড়ক কেটে ড্রেন নির্মাণ এবং রাস্তায় ইট, বালু, সিমেন্ট রেখে জনদুর্ভোগ সৃষ্টি করা শাস্তিযোগ্য অপরাধ। সুনির্দিষ্ট অভিযোগ পেলে এসব কর্মকান্ডের বিরুদ্ধে অবশ্যই প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করা হবে। তবে এ ক্ষেত্রে তিনি পৌরবাসীর সহযোগীতা কামানা করেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button