স্বাস্থ্য

করোনা রোগী শনাক্তের সুযোগ এবং পর্যাপ্ত ব্যবস্থা নেই ঢামেকে

করোনা আতঙ্কে চিকিৎসা সেবা পাচ্ছে না সাধারণ জ্বর অথবা সর্দি-কাশিতে আক্রান্ত রোগীরা। হাসপাতালগুলোর বাড়তি সতর্কতায় প্রয়োজনীয় চিকিৎসাসেবা না পাওয়ার অভিযোগ ভুক্তভোগীদের।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত মধ্য তিরিশের এক যুবকের দাবি এলার্জিজনিত সমস্যা নিয়ে চিকিৎসার জন্য ঘুরেছেন সরকারি বেসরকারি একাধিক হাসপাতালে। কিন্তু কোথাও মেলেনি সেবা। বরং পরামর্শ দেয়া হয়েছে বাসায় থাকার। অভিযোগ রয়েছে ঘণ্টার পর ঘণ্টা চেষ্টা করেও মেলে না আইইডিসিআর এর হটলাইন সেবা।

ভুক্তভোগী ওই যুবক বলেন, ‘আমার বাসার পাশে প্রাইভেট হাসপাতাল। তাদের কাছে গেলে বলে সরকারি মেডিকেলে যেতে হবে। সেখানে গেলে বলে আপাতত এই চিকিৎসা দেওয়া হচ্ছে না। এজন্য আলাদা ইউনিট খোলা হয়েছে।’

নাম প্রকাশ না করার শর্তে এসব অভিযোগের সত্যতাও মিলেছে খোদ ঢাকা মেডিকেলের চিকিৎসকের কণ্ঠে। ঠিকমতো সেবা দিতে না পারার পেছনের যুক্তিও তুলে ধরছেন তিনি।

তিনি বলেন, ‘আমাদের সীমাবদ্ধতা প্রকট। কিটের সীমাবদ্ধতা। আমাদের ব্যক্তিগত রক্ষার জন্য প্রয়োজনীয় সামগ্রী নেই। আমাদের কাছে করোনা রোগী শনাক্তের মতো সুযোগ নেই। আর শনাক্ত না করেতো বলতেও পারবো না করোনা আছে কি নেই।’

ডায়ালাইসিস বিভাগ ঘুরে দেখা যায় নার্সদের নিজেদের রক্ষার জন্য প্রয়োজনীয় পোশাক বা মাস্ক নেই। তাঁরা অভিযোগ করেন সরকার থেকে তাঁরা ১ সেট করে ড্রেস পেয়েছেন তাও আবার ওয়ান টাইম। তাই তাদের সাধারন ড্রেস পরেই সেবা দিতে হচ্ছে। তাঁরা আরও জানান অনেক রুগীই প্রকৃত তথ্য গোপন করে আউটডোর থেকে এসে ডায়ালাইসিস নিয়ে যাচ্ছেন। এতে ডাক্তার, নার্স এবং সিডিউল্ড রোগিরা সবাই করোনা ঝুঁকির মধ্যে পরছেন।অনেকদিন ধরে ডায়ালাইসিস নিচ্ছেন এমন অনেকের দাবী তাদের ডায়ালাইসিস রুম আর মেশিন আলাদা করা হোক নইলে সবাই সংক্রমণের প্রবল ঝুকি রয়েছে। এছাড়াও ডায়ালাইসিসের জন্য এটি তাদের শেষ গন্তব্য।

তবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান বলছেন ফিরিয়ে দেয়া হচ্ছে না কোনো রোগীকেই।

ঢামেকের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ বলেন, ‘কাউকে চিকিৎসা না দিয়ে ফিরিয়ে দেওয়া হচ্ছে এটাতো হতেই পারে না। আমরা বরং চাচ্ছি একজন মানুষও যেন চিকিৎসাবিহীন না যায়।’

করোনা ভাইরাস শনাক্তকরণে সরকার নির্দেশিত হাসপাতালগুলোতে চিকিৎসকের সুরক্ষা নিশ্চিতে পর্যাপ্ত পিপিই মজুদ রয়েছে বলেও দাবি তার।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button