শিক্ষাঙ্গন

জাবির ভর্তি পরীক্ষায় বাঁধনের ব্যতিক্রমী সেবা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চলছে ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা। এই ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ভর্তিচ্ছুদের কল্যাণে বিভিন্ন ধরনের সেবা প্রদান করছে ক্যাম্পাসের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনগুলো। পরীক্ষার্থীদেরকে বিভিন্ন দিকনির্দেশনা, তথ্য সেবা ও হলে থাকার ব্যবস্থা করছে সংগঠনগুলো।

তবে এসব সংগঠনের মধ্যে এক ব্যতিক্রমধর্মী সেবা প্রদান করছে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তথ্য দিয়ে সহযোগিতা করার পাশাপশি বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিচ্ছে বাঁধনের স্বেচ্ছাসেবী কর্মীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের গণিত ও পরিসংখ্যান বিভাগের বিপরীত পাশে টেন্ট দিয়েছে সংগঠনটি। সেখানে দেখা যায়, বিভিন্ন জেলা থেকে আসা শিক্ষার্থীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিচ্ছে বাঁধনের স্বেচ্ছাসেবী কর্মীরা। আর এতে করে আনন্দিত হচ্ছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। কারণ অনেকেই প্রথম নিজের রক্তের গ্রুপ জানতে পারছে।

এ বিষয়ে রংপুরের মিঠাপুকুর থেকে পরীক্ষা দিতে আসা হোসনে আরা দিতি বলেন, আমি আমার রক্তের গ্রুপ জানতাম না। এখানে এসে দেখলাম বাঁধনের স্বেচ্ছাসেবী কর্মীরা বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিচ্ছে। তাই আমিও আমার রক্তের গ্রুপ নির্ণয় করলাম। যদি আমি কোনো হাসপাতালে রক্তের গ্রুপ নির্ণয় করতাম তাহলে অনেক টাকা দিয়ে করা লাগত। এখানে সেটা সম্পূর্ণ ফ্রি’তে করতে পারলাম।

রাজশাহীর বাগমারা উপজেলা থেকে আসা সাব্বির রহমান নামের এক ভর্তিচ্ছু বলেন, এখানে এসে আমরা ক্যাম্পাসের সব বিভাগগুলো খুঁজে পাই না। এছাড়া পরীক্ষার শিফটগুলোর মাঝখানে সময় খুব কম থাকে তাই না চেনার কারণে আমাদের পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে যেতে পারত, কিন্তু আমরা বাঁধনের ভাইদের কাছ থেকে কীভাবে পরীক্ষার কেন্দ্রগুলোতে যেতে হবে তা সহজে জেনে নিতে পারছি। পাশাপাশি বিনামূল্যে রক্তের গ্রুপ ও জানতে পারছি।

সুনামগঞ্জ থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা এক শিক্ষার্থীর অভিভাবক বাঁধনের এই স্বেচ্ছাসেবী কার্যক্রমকে স্বাগত জানিয়ে বলেন, ভর্তি পরীক্ষার সময় যেখানে বিভিন্ন শিক্ষার্থী বিভিন্নভাবে অর্থ উপার্জনের চেষ্টা করে থাকে সেখানে এই সংগঠনের কর্মীরা বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিচ্ছে। এটা সত্যিই প্রশংসার দাবি রাখে।

এ বিষয়ে বাঁধন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জোনের সাধারণ সম্পাদক আবু হাসিব বলেন, বাঁধন একটি স্বেচ্ছাসেবী সংগঠন, যার কাজ বিনামূল্যে রক্তদান। এছাড়াও মানুষকে বিনামূল্যে রক্তের গ্রুপ জানিয়ে দেওয়া এবং রক্তদানে উদ্ভুদ্ধ করাও এর অন্যতম কাজ। আর এরই ধারাবাহিকতায় আমরা ভর্তিচ্ছু শিক্ষার্থীসহ অভিভাবকদের বিনামূল্যে রক্তের গ্রুপ জানিয়ে দিচ্ছি। এছাড়াও ভর্তি পরীক্ষার কেন্দ্র দেখিয়ে দেওয়াসহ আমাদের সাধ্যের মধ্যে সর্বোচ্চ সেবা দিতে চেষ্টা করছি। আমাদের এই সেবা ভর্তি পরীক্ষা চলাকালীন প্রতিদিন চলবে।

বাঁধন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জোনের সভাপতি ইশতিয়াক মোর্শেদ নিপুণ এই বিষয়ে বলেন, স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন সেই দিনের স্বপ্ন দেখে যেদিন দেশের প্রতিটি মানুষ নিজের রক্তের গ্রুপ জানবে এবং রক্তের অভাবে মারা যাবে না কোনো মানুষ। তারই অংশ হিসাবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিনামূল্যে রক্তের গ্রুপ জানানোর জন্য আমাদের এই ক্যাম্পেইন ও সহায়তা কেন্দ্র।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button