আন্তর্জাতিক

করোনার ভ্যাকসিনও হয়তো পাওয়া যাবে না, বলছেন বিজ্ঞানীরা

এইডস বা ডেঙ্গুর মতো কোভিড ১৯-এর ভ্যাকসিনও হয়তো কোনো দিন আবিষ্কার হবে না বলে মনে করছেন চিকিৎসা বিজ্ঞানীদের অনেকেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ জানিয়েছে, করোনা সংক্রমণ রোধে প্রতিষেধক আবিষ্কারের লক্ষ্যে ১০২টি গবেষণার মধ্যে আপাতত আটটি মানবদেহে পরীক্ষার পর্যায়ে পৌঁছেছে। তবে তার জীবাণুনাশক ক্ষমতা সম্পর্কে নিশ্চিত হতে এখনও বহু দেরি।

এমন সম্ভাবনায় বিশ্বে করোনা প্রকোপ থেকে মুক্তির আশা জেগেছে জনমানসে। কিন্তু তার মধ্যেই সিএনএনের এক রিপোর্ট অন্য এক সম্ভাবনার কথা শুনিয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের বিশ্ব স্বাস্থ্য বিভাগের অধ্যাপক ডেভিড নাবারোর মতে, কিছু কিছু ভাইরাস রয়েছে, যাদের এখনও পর্যন্ত প্রতিষেধক আবিষ্কৃত হয়নি।

তার দাবি, সব জীবাণুরই প্রতিষেধক বের হবে, এমন তত্ত্ব ঠিক নয়। যদি তা আবিষ্কার করাও যায়, সব পরীক্ষায় সেই প্রতিষেধক উত্তীর্ণ হবে, এমন ভাবাও ভুল।

আবার ব্রিটেনের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের ডিরেক্টর অ্যান্থনি ফাউসির মতে, ১২-১৮ মাসের মধ্যে করোনা সংক্রমণের টিকা আবিষ্কার হবে।

হিউস্টনের বেইলর কলেজ অব মেডিসিনের ট্রপিক্যাল মেডিসিন বিভাগের ডিন পিটার হোটেজ দাবি করেছেন, যে কোনো নতুন ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করতে ১৮ মাসের বেশি সময় লাগেনি।

বিশেষজ্ঞরা মনে করছেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় চীন ও যুক্তরাষ্ট্র করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির দৌড়ে এগিয়ে আছে। যে দেশই টিকা আবিষ্কার আগে করতে পারবে, সে দেশই অর্থনৈতিক তো বটেই কূটনৈতিকভাবেও তার ফায়দা আদায় করে নেয়ার চেষ্টা করবে।

যদিও চিকিৎসক থেকে শুরু করে বিজ্ঞানীরা মনে করছেন, এই দৌড়ে যুক্তরাষ্ট্রের চেয়ে চীন অনেকটাই এগিয়ে আছে। কারণ, চীনই প্রথম করোনাভাইরাস নিয়ে জানতে শুরু করে।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে বহু কর্মকর্তা মনে করেন, চীন সবার আগে এই ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা শুরু করেছে। অন্য দেশগুলো টিকা আবিষ্কারের পথে কতদূর এগিয়েছে, সেই তথ্যও চীন চুরি করার চেষ্টা করতে পারে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা সে দেশের চিকিৎসক থেকে শুরু করে গবেষকদের সতর্ক করে দিয়ে বলেছেন, তাদের গবেষণার তথ্য চুরি করার জন্য কম্পিউটার হ্যাক করার চেষ্টা করতে পারে চীনের হ্যাকাররা। সে জন্য সবাইকে সতর্ক থাকার কথাও বলা হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button