আন্তর্জাতিক

ফ্রান্স ও যুক্তরাষ্ট্রে একদিনে শতাধিক মৃত্যু

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইতালির পর ইউরোপের আরেকদেশ ফ্রান্সেও মৃত্যুর হার আশঙ্কাজনক হারে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন দেড় সহস্রাধিক এবং প্রাণ হারিয়েছেন শতাধিক। এদিন যুক্তরাষ্ট্রেও মারা গেছেন শতাধিক।

ফ্রান্সের স্বাস্থ্য বিভাগের প্রধানের দেওয়া হিসাব অনুযায়ী, একদিনে শতাধিক মৃত্যুর পর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭৪ জন। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ১৮ জন। ইতালির পরেই আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ফ্রান্সে।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে শতাধিক কোভিড-১৯ রোগীর মৃত্যুতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮৯ জন। এছাড়া এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৩৩ হাজার ২৭৬ জন।

ইতালির মৃত্যুর মিছিলে গতকালও যুক্ত হয়েছে আরো ৬৫১; এ নিয়ে এখন পর্যন্ত মারা গেলেন ৫ হাজার ৪৭৬। আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ১৩৮ জন। যা উৎপত্তিস্থল চীনের থেকেও বেশি। ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত মারা গেছেন ১ হাজার ৭৭২ জন ও আক্রান্ত ২৮ হাজার ৭৬৮ জন। ‍যুক্তরাজ্যে মারা গেছেন ২৮১ জন।

ফ্রান্সের সর্বশেষ করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে প্রতিদিনকার সংবাদ সম্মেলনে স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা জেরমি সলোমন বলেন, ‌‘ভাইরাসটি মানুষকে মারছে এবং মেরেই চলেছে।’ তিনি আরো বলেন, প্রতিদিন ৪ হাজার মানুষের করোনা পরীক্ষা করা হচ্ছে। যারা ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন তাদের সবাই এই হিসাবের মধ্যে পড়ছেন না। ভাইরাসটির সংক্রমণে অসুস্থ হওয়ার পর ৭ হাজার ২৪০ জন মানুষ হাসপাতালে ভর্তি রয়েছেন বলেও জানান তিনি। সবাইকে ধৈর্য্য ধরার আহ্বান জানিয়েছেন তিনি।

গত সপ্তাহ থেকেই ইতালিসহ ইউরোপের আরও কিছু দেশের মতো ফ্রান্সও লকডাউন করে দেয়া হয়েছে। খুব প্রয়োজন ছাড়া কাউকে ঘরের বাইরে বের হতে দেওয়া হচ্ছে না।

সূত্র: আল জাজিরা ও বিবিসি

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button