আন্তর্জাতিক

বিরোধীদের ‘গুলি মারো’ স্লোগান দিচ্ছেন অমিত শাহর কর্মীরা

ভারতে নাগরিকত্ব সংশোধিত আইন বিরোধী দিল্লি বিক্ষোভ ছড়িয়ে পড়েছে কলকাতাতেও। দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র রোববার কলকাতা সফরে যান। তার সফর ঘিরে বিক্ষোভ বের করেন নাগরিকত্ব সংশোধিত আইন বিরোধীরা।

তবে অমিত শাহ’র পক্ষেও কলকাতায় মিছিল দেন বিজেপি সমর্থকরা। রোববার দুপুরে কলকাতার এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের কাছে বিজেপি কর্মী ও সমর্থক তাদের দলীয় পতাকা নিয়ে মিছিল করেন। এ সময় তাদের ‘গুলি মারো’ স্লোগান দিতে দেখা যায়।

কলকাতার গ্র্যান্ড হোটেলের পাশে অমিত সমর্থক ও অমিত বিরোধী বিক্ষোভকারীদের মুখোমুখি দেখা হয়। মুহূর্তে উত্তেজনার সৃষ্টি হয়। ঘটনাস্থলে কলকাতা পুলিশের শীর্ষ কর্তারা উপস্থিত ছিলেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে তারা দু’পক্ষের মাঝে চলে আসেন। তারা দ্রুত দু’পক্ষকে আলাদা করে দেন। আটক করা হয় তিনজনকে।

উপস্থিত পুলিশ কর্মকর্তারা বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন। তাদের সরে যেতে অনুরোধ করেন। শেষ পর্যন্ত ওই জমায়েত সরে যায়। তবে পুরসভা ভবন পর্যন্ত গলিতে তখনও বিক্ষোভ চলছিল। এ দিন ঘটনাস্থলে বিশাল পুলিশ বাহিনী থাকায় কোনও রকম অপ্রীতিকতর পরিস্থিতি তৈরি হয়নি।

দিল্লি বিধানসভা ভোটের প্রচারে শাহিন বাগের প্রতিবাদীদের উদ্দেশে প্রথম বার এই স্লোগান তুলেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। ভোটের মুখে ওই স্লোগান নিয়ে বিস্তর বিতর্ক হয়। আপ-এর বিপুল জয়ের পর, অমিত শাহ স্বীকার করে নেন,  উস্কানি এবং বিদ্বেষমূলক কথাবার্তা বলা ঠিক হয়নি। কিন্তু ক’দিনের মধ্যেই পরিস্থিতি ফের বদলে যায়। দিল্লি সংঘর্ষের চলতি আবহে বিজেপির কপিল মিশ্র, প্রবেশ বর্মার মতো বিজেপি নেতারা অবাধে উস্কানিমূলক স্লোগান চালিয়ে গিয়েছেন বলে অভিযোগ উঠেছে। সূত্র: আনন্দবাজার।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button