আন্তর্জাতিক

‘বুলবুল’ পশ্চিমবঙ্গে আঘাত হানবে সন্ধ্যায়

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ভারতের পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকার দিকে অগ্রসর হচ্ছে। এটি শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যায় উপকূলে আঘাত হানতে পারে।

রাজ্যের আবহাওয়া দফতর জানিয়েছে, বর্তমানে দীঘা উপকূল থেকে ৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে রয়েছে ঘূর্ণিঝড়টি। এছাড়া কলকাতা থেকে এখন বুলবুলের দূরত্ব ২০০ কিলোমিটার।

কলকাতার আলিপুর আবহাওয়া দফতর দুপুর ২টার দিকে জানিয়েছে, রাজ্যের উপকূলবর্তী এলাকাগুলোতে প্রবল জলোচ্ছ্বাস শুরু হয়েছে। সঙ্গে রয়েছে ঝোড়ো হাওয়া ও বৃষ্টি।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কার্যালয় ‘নবান্ন’র নিয়ন্ত্রণ কক্ষ থেকে ঘূর্ণিঝড় পরিস্থতির সার্বিক তদারকি করছেন প্রশাসনিক কর্মকর্তারা। পাশাপাশি ঘূর্ণিঝড় বুলবুলের গতিবিধির উপর নজর রেখেছে দেশটির নৌবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

এছাড়া ওড়িশা উপকূল থেকে ১১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, পারাদ্বীপ থেকে ১২৫ কিলোমিটার পূর্ব-উত্তর-পূর্বে, বালেশ্বর থেকে ১২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে এবং বাংলাদেশের ২৮৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড় বুলবুল।

সন্ধ্যার দিকে বুলবুল আছড়ে পড়তে পারে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের সাগরদ্বীপ অঞ্চলে। বুলবুলের প্রভাবে গতকাল শুক্রবার বিকেল থেকে কলকাতাসহ ৭ জেলায় শুরু হয়েছে ঝিরিঝিরি বৃষ্টি। বইছে দমকা হাওয়া।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button