আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে চীনা কনস্যুলেট বন্ধের নির্দেশ, পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে চীনের কনস্যুলেট শুক্রবারের মধ্যে বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছে মার্কিন সরকার। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এটিকে রাজনৈতিক উস্কানি বলে উল্লেখ করে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে চীন।

বুধবার দেয়া এই নির্দেশ নিজেদের মেধাস্বত্ব রক্ষায় একটি পদক্ষেপ বলে জানায় যুক্তরাষ্ট্র। তবে চীনের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র ওয়াং ওয়েনবিন এ সিদ্ধান্তকে আপত্তিজনক এবং অন্যায় বলে মন্তব্য করেছেন।

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, হিউস্টনে চীনা কনস্যুলেট ভবন থেকে ধোঁয়ার কুন্ডুলি উড়তে দেখা গেছে, এবং ধারনা করা হচ্ছে অফিস বন্ধ করার আগে চীনা কর্মকর্তারা তাদের নথিপত্র হয়ত পুড়িয়ে ফেলছেন।

যুক্তরাষ্ট্রে চীনের মোট ৫টি কনস্যুলেট ভবন রয়েছে। যার মধ্যে টেক্সাসের হাউস্টন শহরেরটি বন্ধের নির্দেশ দেয়া হলো। ১৯৭৯ সালে দু’দেশের সম্পর্ক উন্নয়নে এটি স্থাপন করা হয়। যুক্তরাষ্ট্রে চীনের দূতাবাস রাজধানী ওয়াশিংটনে অবস্থিত।

বেশ কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্কের অবনতি ঘটছে নানা ইস্যুতে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন বাণিজ্য ও হংকং ইস্যুতে বেইজিংয়ের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ে। বিশ্বে করোনাভাইরাসের বিস্তারের জন্য চীনকে দায়ী করে দেয়া বক্তব্যও দু’দেশের সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলে।

এসবের মধ্যেই গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ অভিযোগ আনে যে, চীন করোনা ভ্যাকসিনের গবেষণা সংক্রান্ত নানা তথ্য হ্যাকিং করার চেষ্টা করছে। এই হ্যাকিংয়ে জড়িত থাকার অভিযোগে দু’জন চীনা নাগরিককে অভিযুক্তও করা হয়েছে।

সূত্র: বিবিসি

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button