আন্তর্জাতিক

সার্সকে ছাড়িয়ে গেছে করোনাভাইরাস

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২০০৩-এ ছড়িয়ে পড়া মহামারী সার্স ভাইরাসকেও ছাড়িয়ে গেছে। এখন পর্যন্ত এ ভাইরাসে মৃতের সংখ্যা ৮শ ৩ জন। অন্যদিকে সার্স ভাইরাসে সেসময় বিশ্বের ২৪টিরও বেশি দেশে মারা গিয়েছিল ৭শ’ ৭৪ জন।

রোববার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জনিয়েছে, করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২০০২-০৩ সালে মহামারি আকারে ছড়িয়ে পড়া সার্সকেও (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম) ছাড়িয়ে গেছে। সে সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের ২৪টিরও বেশি দেশে মোট ৭৭৪ জনের মৃত্যু হয়, আক্রান্ত হন ৮ হাজার ৯৮ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অন্তত ২৫টি দেশে শনাক্ত হয়েছে এই ভাইরাস। এতে আক্রান্ত হয়েছে প্রায় ৩৫ হাজার মানুষ। কেবল চীনের হুবেই প্রদেশেই ৭শ ৮০ জনের মৃত্যু হয়েছে।

চীনের মূল ভূখণ্ডের বাইরে এতে আক্রান্ত হয়ে ফিলিপিন্সে একজন ও হংকংয়ে অপর একজনের মৃত্যু হয়েছে। চীনের উহানে মারা যাওয়াদের মাঝে এক মার্কিন ও এক জাপানী নাগরিকও রয়েছে।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ১২ জনকে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া জাপানের ইয়োকোহামা বন্দরে উপকূলের কাছে অবস্থান করা প্রমোদতরীতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৪ জন।

করোনা ভাইরাসের কারণে চীন থেকে যন্ত্রাংশ না আসায় দক্ষিণ কোরিয়ার উলসানে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ গাড়ির কারখানা বন্ধ করে দিয়েছে হুন্দাই। দক্ষিণ কোরিয়ার উলসানে বন্ধ করে দেয়া গাড়ির কারখানা থেকে বছরে প্রায় ১৪ লাখ গাড়ি তৈরি করা হতো।

প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বাড়ছে প্রতিদিন। শনিবার এতে মারা গেছেন আরও ৮৯ জন। এটিই এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ প্রাণহানির সংখ্যা। বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছেন ৮১৩ জন। এর মধ্যে চীনের মূল ভূখণ্ড ও এর বাইরে মৃত্যু হয়েছে ৮১১ জনের। এছাড়া হংকং ও ফিলিপাইনে মারা গেছেন একজন করে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button