আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্যে উত্তেজনার মূল কারণ ট্রাম্প: কেরি

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি স্বীকার করেছেন, আমেরিকা ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তিভঙ্গ করায় মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। আর এ জন্য তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দোষারোপ করছেন। মার্কিন টিভি চ্যানেল সিবিএস নিউজকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন।

সৌদি আরবের তেল স্থাপনায় ইয়েমেনের সাম্প্রতিক ড্রোন হামলার ফলে সৃষ্ট পরিস্থিতি সম্পর্কে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকার পররাষ্ট্রনীতিতে ভারসাম্যপূর্ণ নীতি-অবস্থানের মারাত্মক অভাব দেখা দিয়েছে।

আমরা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে দেশটির বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ শুরু করেছি। এ অবস্থায় মধ্যপ্রাচ্যে যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তা সম্পূর্ণ প্রত্যাশিত ছিল। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতিগ্রহণ করেন।

তিনি ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসিকে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায় অন্তর্ভুক্ত করার পাশাপাশি পারস্য উপসাগরে বিমানবাহী রণতরী, বি-৫২ বোমারু বিমান ও এফ-২২ জঙ্গি বিমান প্রেরণ করেন।

ইউরোপীয় দেশগুলো আমেরিকাকে ছাড়া এই সমঝোতা বাস্তবায়নের যে আশ্বাস দিয়েছে তার ওপর এখনও আস্থা রেখেছে তেহরান।

অন্যদিকে আমেরিকার একের পর এক আলোচনার প্রস্তাবের জবাবে তেহরান বলেছে, ওয়াশিংটন পরমাণু সমঝোতায় ফিরে এলেই কেবল তার সঙ্গে আলোচনায় বসবে ইরান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button