আন্তর্জাতিক

৬৪ বছর বয়সে এমবিবিএসে ভর্তি

৬৪ বছর বয়সে ভারতীয় মেডিকেল প্রবেশিকা এনইইটি পাস করেছেন এক অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা। তিনি এই বয়সে ডাক্তার হওয়ার জন্য এমবিবিএসেও ভর্তি হয়েছেন।

আলোচিত ওই ব্যক্তি হলেন ওড়িশার অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মী জয় কিশোর প্রধান। ওই রাজ্যের বীর সুরেন্দ্র সাঁই ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের প্রথমবর্ষে ভর্তিও হয়েছেন তিনি। খবর জিনিউজের।

খবরে উল্লেখ করা হয়, যে পরীক্ষা পাস করার জন্য তরুণরা হিমশিম খাচ্ছেন সেই এনইইটি পাস করে জয় কিশোর দেখিয়ে দিলেন বয়স কোনো বাধাই নয়।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ডেপুটি ম্যানেজার হিসেবে অবসর নিয়েছিলেন জয়। তার পরেই তাঁর মাথায় চেপে বসে এনইইটি। সংবাদমাধ্যমে তিনি বলেন, “আইএসসি পাস করার পরই মেডিকেল জয়েন্ট দিয়েছিলাম। কিন্তু পাস করতে পারিনি। এরপর বিএসসি পাস করে একটি স্কুলে চাকরি পাই। সেখান থেকে ১৯৮৩ সালে ব্যাঙ্কের পরীক্ষা দিয়ে এসবিআইয়ে চাকরি পাই। কিন্তু কখনই মাথা থেকে মেডিক্যাল পরীক্ষা নামেনি।

কীভাবে প্রস্তুতি? জয় বলছেন, “২০১৬ সালে অবসর নেয়ার পর এনইইটি এর প্রস্তুতি শুরু করি এবং এবার তা পাস করেছি। যখন পাস করে বের হব তখন হয়তো কোনও চাকরি পাব না। কিন্তু গরিবদের তো চিকিত্সা করতে পারব।”

পরীক্ষা দেয়ার অনুমতি পেলেন কীভাবে? কোনও বয়সসীমা কি নেই? বীর সুরেন্দ্র সাঁই ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সের ডিন সংবাদমাধ্যমে জানিয়েছেন, এমবিবিএস ভর্তির কোনো বয়সসীমা নেই। এই সেশন থেকেই ক্লাস করবেন জয় কিশোর।

প্রসঙ্গত, জয় কিশোরের যমজ দুই মেয়েও এনইইটি এর প্রস্তুতি নিচ্ছিলেন। সম্প্রতি তাদের একজনের মৃত্যু হয়েছে।

এ প্রসঙ্গে জয় কিশোর বলেন, “নিজে ডাক্তার হয়ে মেয়ের স্বপ্নপূরণ করব।”

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button