বিজ্ঞান ও প্রযুক্তি

স্বাস্থ্য পরীক্ষার জন্য করোনাভাইরাস সাইট চালু করেছে গুগল

করোনাভাইরাস মোকাবিলায় মার্কিন টেক জায়ান্ট গুগল একটি স্বাস্থ্য পরীক্ষার সাইট লঞ্চিং করেছে।

শুক্রবার (১৪ মার্চ) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বর্তমান পরিস্থিতি মোকাবিলায় গুগল কর্তৃক একটি সাইট তৈরির ঘোষণা দেন।

ট্রাম্প বলেন, সকল আমেরিকানদের করোনা সংক্রান্ত প্রয়োজনীয় পরিসেবা দিতে সাইটিটি তৈরি করা হবে। এখান থাকে নাগরিকরা জানতে পারবে তাদের করোনা টেস্ট করা উচিত কিনা।

প্রকৃতপক্ষে, গুগলের আওতাধীন কোম্পানি ভেরিলি এই করোনাভাইরাস সাইট নিয়ে কাজ করছে এবং এই পাইলট প্রকল্পটি নির্দিষ্ট পরিসরে শুধুমাত্র উপকূলীয় এলাকায় পরিচালনা করা হবে। সাইটটি ভিজিট করতে এই ঠিকানায় যান।

সোমবার (১৬ মার্চ) গুগল কর্তৃপক্ষ সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তিতে জানায়, স্বাস্থ্য পরীক্ষার জন্য দুটি সাইট চালু করা হয়েছে। তবে কেবল স্থানীয়করণের মধ্যে করোনা টেস্ট ফিচারটি সীমিত থাকবে।

এই সাইট থেকে ইউজাররা করোনা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য পাবে এবং কোন মুহূর্তে কি করতে হবে সে অনুযায়ী নির্দেশনা পাবে। এছাড়া নির্দিষ্ট অঞ্চলের ইউজাররা জানতে পারবে তার কোনো পরীক্ষার প্রয়োজন আছে কিনা এবং নিকটবর্তী সুবিধাজনক স্থানে তাকে পরীক্ষার তথ্য দেওয়া হবে।

ভেরিলি কর্তৃপক্ষ জানায়, প্রাথমিক পর্যায়ে এখনও এই সাইটের উন্নয়নের কাজ চলছে। যা সময়ের সঙ্গে আরও বিস্তৃত করা হবে এবং উপকূলীয় অঞ্চলের বাইরেও টেস্টিংয়ের পরিকল্পনা রয়েছে। এছাড়া অন্যান্য সাইটযুক্ত করার আগে উপকূলীয় অঞ্চলের পাইলট সাইটে পরিচালিত পরীক্ষা-নিরীক্ষা শেষে তা মূল্যায়ন করা হবে।

এদিকে, যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সও জানান, করোনাভাইরাস স্ক্রিনিংয়ের পাইলট প্রকল্পের কার্যক্রম শুরু হবে ১৬ মার্চ থেকে উপকূলীয় এলাকায়। যা সরকারি ও বেসরকারি যৌথ ভিত্তিতে পরিচালিত হওয়ার কথা রয়েছে। এই সাইট থেকে মার্কিন নাগরিকরা করোনা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য, কোন মুহূর্তে কি করতে হবে সে অনুযায়ী নির্দেশনা পাবে।

প্রসঙ্গত, গুগল যুক্তরাজ্যের ব্যবহারকারীদের জন্য বিভিন্ন স্বাস্থ্য পরিস্থিতি ও উপসর্গ সম্পর্কে একটি বিশেষ ফিচার চালু করেছে। এছাড়া এই ফিচারটি ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করে গুগলের সাধারণ সার্চ রেজাল্ট থেকে এনএইচএস কর্তৃক প্রদত্ত তথ্যকে অগ্রাধিকার দেবে।

সূত্র: বিবিসি

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button