বিজ্ঞান ও প্রযুক্তি

২১ জুন সূর্যের উপর নেমে আসবে অন্ধকার, চোখের ক্ষতি না করেই দেখুন Ring of Fire

খালি চোখে কয়েক সেকেন্ডের জন্য সূর্য গ্রহণ দেখলেও তা রেটিনার উপর প্রভাব ফেলে। যার কারণে একটা চোখে দৃষ্টিশক্তিও হারাতে পারে মানুষ। তাই খালি চোখে এই গ্রহণ দেখতে না করেছে নাসা।

আগামীকাল ২১ জুন বছরের প্রথম সূর্যগ্রহণ। তবে এটি পূর্ণগ্রাস বা আংশিক গ্রহণ নয়, রবিবার দেখা যাবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। এই গ্রহণে চাঁদের ছায়া সূর্যের ওপর এমন ভাবে পড়ে, যাতে সূর্যের চারপাশের আলোর বলয় দেখা যায়। এই গ্রহণে চাঁদের ছায়া সম্পূর্ণ ভাবে সূর্যকে গ্রাস করতে পারে না। বলয়গ্রাস গ্রহণে অমাবস্যার চাঁদ সূর্যকে মাঝখান থেকে ঢেকে ফেলে। তাই তখন পাশ থেকে আলোর মালা প্রতিভাত হয়। এটি ring of fire নামে পরিচিত। এক্ষেত্রে চাঁদ পৃথিবী থেকে এর দূরতম বিন্দুর কাছাকাছি অবস্থান করে। এই সময় চাঁদ, পৃথিবী ও সূর্য প্রায় সরলরেখায় অবস্থান করে।

বলয়গ্রাস সূর্যগ্রহণের সময় আকাশে রিং অফ ফায়ার বা আলোর মালা দেখা যায়। অত্যন্ত মনোগ্রাহী এই মহাজাগতিক দৃশ্য দেখার ইচ্ছে হতেই পারে। কিন্তু তা বলে খালি চোখে গ্রহণ দেখতে যাবে না। খালি চোখে গ্রহণ দেখা অত্যন্ত বিপজ্জ্বনক বলে জানাচ্ছেন জ্যোতির্বিজ্ঞানীরা। গ্রহণ দেখার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করার কথা জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সঠিক পদ্ধতি ও নিরাপদে গ্রহণ দেখার যন্ত্রপাতি ছাড়া গ্রহণ দেখতে গেলে অতি বেগুনি রশ্মি ও ইনফ্রারেড রশ্মির আঘাতে রেটিনায় বড়সড় সমস্যা তৈরি হতে পারে।

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন যে এক মুহূর্তের জন্যও সূর্যের দিকে খালি চোখে তাকানো উচিত নয়। তিনি এও বলেন, যদি গ্রহণে ৯৯ শতাংশ সূর্যকেও ঢেকে ফেলে চাঁদ, তাহলেও অবশিষ্ট রশ্মি চোখের ক্ষতি করার পক্ষে যথেষ্ট। তেজস্ক্রিয়তার বিরুদ্ধে সঠিক অপটিক্যাল ঘনত্ব রয়েছে এমন সোলার ফিল্টার দিয়ে গ্রহণ দেখা যেতে পারে। যথাযথ স্থ‌ূলত্বের অ্যালুমিনিয়াম মিলার ফিল্ম এবং দৃশ্যমানতা যুক্ত কালো পলিমারও নিরাপদ। এগুলি গ্রহণ দেখার বিশেষ গগলসে থাকে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

পেরিস্কোপে, টেলিস্কোপ বা দূরবীন- কোনও কিছুর সাহায্যে গ্রহণ দেখার সময় সূর্যের দিকে সরাসরি তাকাতে বারণ করা হয়েছে। গ্রহণের সময় সূর্য রশ্মি অত্যন্ত সংবেদনশীল থাকে যা চোখে প্রভাব ফেলতে পারে। সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়েও গ্রহণ দেখতে বারণ করেছে নাসা। বাজারে আইএসও স্বীকৃত বিশেষ সোলার গ্লাস দিয়ে একমাত্র এই গ্রহণ দেখা নিরাপদ। সে সব গ্লাস ব্যবহারের আগে অবশ্যই ব্যবহার নির্দেশিকা পরে নিতে উপদেশ দিয়েছেন বিজ্ঞানীরা। কোনও ভাবে সেই গ্লাস ভাঙা বা দাগ থাকলে ব্যবহার করতে না করেছেন তাঁরা।

সুত্রঃ এইসময়

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button