লিড নিউজ

অনুসন্ধান অব্যাহত, শনিবার ফের বৈঠক

নতুন নির্বাচন কমিশন গঠনে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার বাছাইয়ে ফের বৈঠকে বসবে অনুসন্ধান কমিটি। আগামী শনিবার বেলা ১১টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে এ বৈঠক হবে।

আজ বুধবার একই স্থানে প্রায় চার ঘণ্টা বৈঠকের পর রাত ৮টায় সাংবাদিকদের একথা বলেন মন্ত্রীপরিষদ বিভাগের সচিব (সমন্বয়ক ও সংস্কার) মো. সামসুল আরেফিন।

সাংবাদিকদের কোনো প্রশ্নের উত্তর না দিয়ে সচিব বলেন, ‘আজকে অনুসন্ধান কমিটি বসেছিলেন।

তাদের অনুসন্ধান অব্যাহত আছে এবং আগামী শনিবার বেলা ১১টায় আবার বসবেন। আর কোনো বিষয় আমি বলতে পারব না। ’ 

বাছাই প্রক্রিয়া নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আইনানুগভাবে যে যোগ্যতার কথা বলা আছে সে অনুযায়ীই হবে। ’

প্রস্তাবিত নামের মধ্যে যারা নাম প্রত্যাহারের আবেদন করেছেন সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলেও জানান এই কর্মকর্তা।

গত ৫ ফেব্রুয়ারি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন’ এর আলোকে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়। আইন অনুযায়ী, ইসি গঠনে নামের সুপারিশ চূড়ান্তের জন্য অনুসন্ধান কমিটির জন্য সময় ১৫ কার্যরদিবস।

অনুসন্ধান কমিটির সদস্যরা হলেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

গঠনের পর গত ৬ ফেব্রুয়ারি প্রথম বৈঠকে বসে অনুসন্ধান কমিটি। প্রথম বৈঠকের পর মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছিলেন আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যিন্ত আরও তিনটি অর্থাৎ মোট চারটি বৈঠক করবে অনুসন্ধান কমিটি। পরে গত ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় বৈঠক হয়। গত পরশুদিন মঙ্গলবার কমিটির নিজেদের তৃতীয় বৈঠক করার পর গতকাল বুধবার চতুর্থ বৈঠক করে।

আগামী শনিবার অনুসন্ধান কমিটি পঞ্চম বৈঠকে বসবে। এর মধ্যে কমিটির সদস্যরা চার দফায় প্রায় অর্ধশত বিশিষ্টজনের সঙ্গে বৈঠক করেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button