আন্তর্জাতিক

তুরস্কের অভিযানের বন্দী আইএস যোদ্ধাদের ছেড়ে দিচ্ছে কুর্দিরা

সিরিয়ায় কুর্দিদের অবস্থানে তুরস্কের অভিযানে বন্দী অবস্থা থেকে মুক্তি পেয়ে যাচ্ছে আইএস যোদ্ধারা। কুর্দিরা আইএস বন্দীদের মুক্তি দিয়ে তুর্কি সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবহার করছে বলে দাবি করে আঙ্কারা। সিরিয়ায় আইএস দমনে যুক্তরাষ্ট্রের মিত্র হিসেবে কাজ করে কুর্দিদের পিপলস প্রোটেকশন ইউনিটস (ওয়াইপিজে) বাহিনী। সেসময় বিপুল পরিমাণ আইএস যোদ্ধাদের আটক করে তারা।

যদিও তুরস্কের অভিযানে কুর্দিদের পাশ থেকে সরে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমালোচিত হচ্ছেন ঘরে-বাইরে। ডেইলি সাবাহ জানায়, কুর্দিরা বন্দী আইএস যোদ্ধাদের ছেড়ে দিচ্ছে বলে দাবি করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসুগ্লু। বুধবার তিনি বলেন, ‘সিরিয়া অভিযানে তুরস্কের বিরুদ্ধে লড়তে বন্দী আইএস যোদ্ধাদের ছেড়ে দিচ্ছে ওয়াইপিজে। এই জন্য তাদের টাকাও দিচ্ছে কুর্দিরা।’

সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে অভিযানের সমালোচনায় করায় পশ্চিমা দেশগুলোকেও এক হাত নেন তিনি। দেশগুলো সন্ত্রাসীদের সমর্থন দিচ্ছে বলে তিনি অভিযোগ করেন। সিরীয় শরণার্থীদের জন্য ‘সেফ জোন’ প্রতিষ্ঠা এবং তুর্কি সীমান্ত থেকে কুর্দি পিকেকে যোদ্ধাদের দূরে সরিয়ে রাখতে গত সপ্তাহে আসাদ-বিরোধী যোদ্ধাদের নিয়ে উত্তর সিরিয়ায় সামরিক অভিযান শুরু করে তুরস্কের সেনাবাহিনী। এ অভিযানে কুর্দি বাহিনীর কাছ থেকে দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি সেনাবাহিনী। চলমান সংঘাতে বেসামরিক লোকজনসহ উভয়পক্ষের বেশ কিছু লোকজন নিহত হয়েছে।

তবে তুরস্কের কাছ থেকে শহরগুলো পুনরুদ্ধারে সিরিয়ার আসাদ বাহিনীর সঙ্গে চুক্তি করেছে কুর্দিরা। এতে সীমান্তে সিরিয়া বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত হয় ।ইতিমধ্যে রাক্কা শহরে সিরিয়া বাহিনীকে অবস্থান নিতে দেখা গিয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button