আইন-আদালতজাতীয়লিড নিউজশিক্ষাঙ্গন

ভিকারুননিসায় ফওজিয়ার নিয়োগে হাইকোর্টের রুল, যোগদানে বাধা নেই

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নতুন অধ্যক্ষ হিসেবে ফওজিয়া রেজওয়ানের নিয়োগ কেন অবৈধ ও বেআইনি ঘোষণা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। তবে যোগদান স্থগিত করার আবেদনের বিষয়ে কোনো আদেশ না দেওয়ায় তার দায়িত্ব গ্রহণে কোনো বাধা নেই।

মঙ্গলবার এ সংক্রান্ত একটি রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও মো. খায়রুল আলমের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। রুলে ভিকারুননিসার অধ্যক্ষ পদে ফওজিয়া রেজওয়ানের নিয়োগ কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের জানাতে বলা হয়েছে।

এর আগে ফওজিয়া রেজওয়ানের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী ও ভিকারুননিসার গভর্নিং বডির সাবেক সদস্য ইউনুস আলী আকন্দ একটি চলমান রিটে সম্পূরক আবেদন করেন।

এতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ফওজিয়ার নিয়োগ স্থগিত চাওয়ার পাশাপাশি রুল জারির আবেদন করা হয়।

তিনি বলেন, ১৯৭৯ সালের রেগুলেশন ২(এ)(ই), ৩(১) (২) অনুযায়ী অধ্যক্ষ নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির এবং ২০০৯ সালের রেগুলেশন ৪১ (২)(খ)(৪) অনুযায়ী শিক্ষক-কর্মচারী নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির। তবে সরকার অবৈধ ক্ষমতা ব্যবহার করে মাউশির একজন কর্মকর্তাকে অধ্যক্ষ নিয়োগ দিয়েছে।

ঢাকার সবুজবাগ সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনরত মাউশির বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ফওজিয়াকে রবিবার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নতুন অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয় শিক্ষা মন্ত্রণালয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button