আন্তর্জাতিকশিক্ষাঙ্গন

বিশ্বের প্রথম এআই ভার্সিটি আমিরাতে, সহযোগিতা করতে চায় পাকিস্তান

কৃত্রিম বুদ্ধিমতা (এআই) বিশ্ববিদ্যালয় চালু করার পরিকল্পনা করছে সংযুক্ত আরব আমিরাত। বিশ্বের প্রথম এআই বিশ্ববিদ্যালয় চালুর পরিকল্পনা শুনে খুশি হয়েছেন পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ফাওয়াদ চৌধুরি।

পাকিস্তানের সাবেক এই তথ্যমন্ত্রী বলেছেন, আমিরাতের সঙ্গে এ ধরনের প্রকল্পে অংশীদার হতে চায় পাকিস্তান।

চলতি মাসের শুরুর দিকে আবুধাবি ঘোষণা করে, তারা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার জন্য বিশ্ববিদ্যালয় চালু করতে যাচ্ছে। ২০২০ সালের সেপ্টেম্বরে চালু করার পরিকল্পনা রয়েছে মুহাম্মদ বিন জায়েদ ইউনিভার্সিটি অব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এমবিজেডইউএআই)।

ফাওয়াদ চৌধুরি বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তায় পাকিস্তানের শ্রেষ্ঠত্ব ছিল এবং এ ক্ষেত্রে আমাদের দেশের মানুষের সেই সক্ষমতা বাড়াতে সংযুক্ত আরব আমিরাতের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাত মেলাতে চাই।

আরব নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি আরো বলেন, সংযুক্ত আরব আমিরাত প্রথম দেশ, যারা ২০১৭ সালে কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য একটি যথাযথ মন্ত্রণালয় প্রতিষ্ঠা করেছে। আমিরাতের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। এই এআই বিশ্ববিদ্যালয় দারুণ সূচনা।

তিনি আরো বলেন, ক্রাউন প্রিন্স শেখ মুহাম্মদ বিন জায়েদের দূরদর্শী নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে ব্যাপক এগিয়ে গেছে।

২০৩১ সালের মধ্যে আমিরাত স্মার্ট প্রশাসনের জন্য প্রযুক্তি ব্যবহার করে বার্ষিক ব্যয়ের ৫০ শতাংশ সঞ্চয় করতে চাইছে।

এদিকে পাকিস্তানের উচ্চশিক্ষা কমিশনের চেয়ারম্যান ড. তারিক বানুরি বলেন, আমিরাতের এমবিজেডইউএআই চাইলে আমাদের সঙ্গে বিভিন্ন ধরনের কোর্স করতে পারে এবং যৌথভাবে কাজ করতে পারে।

তিনি আরো বলেন, আমরা প্রায় দুই বছর আগে পাকিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে পড়াশোনার জন্য নয়টি পৃথক কেন্দ্র স্থাপন করেছি। আন্তর্জাতিক মানে উন্নীত করার জন্য পরবর্তী সময়ে সেসব কেন্দ্র আরো শক্তিশালী করার চেষ্টা চলছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button