বরিশাল বিভাগসারাদেশ

সাড়ে তিন মাস বন্ধ থাকার পর খুলেছে পর্যটন নির্ভর সকল ব্যবসা প্রতিষ্ঠান

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি:   করোনার প্রভাবে দীর্ঘ প্রায় সাড়ে তিন মাস বন্ধ থাকার পর পর্যটন কেন্দ্র কুয়াকাটার সকল ধরনের আবাসিক হোটেল-মোটেলসহ পর্যটনকেন্দ্রিক ব্যবসা প্রতিষ্ঠান খোলার উদ্যোগ নেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশন’ র পটুয়াখালী জেলা প্রশাসনের কাছে দেয়া এক চিঠির প্রেক্ষিতে জেলা প্রশাসন স্বাস্থ্যবিধি  মেনে ০১ জুলাই থেকে পর্যটননির্ভর সব ব্যবসাপ্রতিষ্ঠান চালু করার অনুমতি দেয়।
কুয়কাটা হোটেল- মোটেল ওনার্স অ্যাসোসিয়েশন সূত্রে জানান যায়, গত ৫, ৬ ও ৯ জুন করোনাকালীন হোটেল-মোটেল ব্যবস্থাপনা এবং পর্যটকদের স্বাস্থ্য সুরক্ষার জন্য সংশ্লিষ্ট  কর্মীদের ০৩ দিনের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সহযোগিতায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এ প্রশিক্ষণের আয়োজন করে।  হোটেল মালিক-কর্মচারী, ভ্যান-অটোচালক, ভাড়ায় চালিত মোটরসাইকেল চালকেরাও এ প্রশিক্ষণের আওতায় ছিলেন।
করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে জনজীবন রক্ষার জন্য পটুয়াখালী জেলা প্রশাসন গত ১৮ মার্চ কুয়াকাটায় পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ওইসময়  থেকেই বন্ধ হয়ে যায় সূর্যাদয় ও সূর্যাস্তের বেলাভূমি পর্যটন কেন্দ্র কুয়াকাটার পর্যটনকেন্দ্রিক সব ব্যবসা-বাণিজ্য।
কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ বলেন, একজন পর্যটক গাড়িসহ হোটেলে আগমন করলে হোটেলকর্মীরা তাঁর গাড়িসহ মালামাল জীবাণুনাশক দিয়ে স্প্রে করবেন। এরপর পর্যটক নির্ধারিত কক্ষে যাওয়ার আগে হাত-পা ধুয়ে যাবেন। স্বাস্থ্যবিধি অনুসারে হোটেলের প্রতিটি কক্ষ ব্যবহার উপযোগী করা থাকবে। মোটকথা পর্যটকদের করোনা ভাইরাস থেকে মুক্ত রাখতে সকল ধরনের স্বাস্থ্য সুরক্ষার পর্যাপ্ত ব্যবস্থা গ্রহন করা হয়েছে।
কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মো. শহিদুল হক বলেন, প্রতিশ্রুতি মোতাবেক ব্যবসায়ীরা স্বাস্থ্যবিধি না মেনে ব্যবসা পরিচালনা করলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button