সারাদেশ

চমেকে অধ্যক্ষকে স্বপদে বহালের দাবিতে শিক্ষার্থীদের ক্লাস বর্জন

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীরের বদলির আদেশ প্রত্যাহার ও তাকে স্বপদে বহালের দাবিতে ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করছেন সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (৬ নভেম্বর) সকাল ১০টা থেকে কলেজে এ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।
দেখা যায়, সকাল সাড়ে ১০টায় কলেজের আসার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে কলেজের প্রশাসনিক ভবনে জমায়েত হতে থাকে। এরপর সকাল ১১টার দিকে কলেজের প্রবেশ পথে অবস্থান নেয় তারা।

চট্টগ্রাম মেডিকেল কলেজ সাধারণ শিক্ষার্থী হোসাইন আহমেদ ফাহিদ বলেন, আমাদের অধ্যক্ষ ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর স্যার দীর্ঘ দশ বছর যাবত
সুন্দরভাবে কলেজ পরিচালনা করে আসছেন। হঠাৎ করে কোনো ধরনের ঘোষণা ছাড়াই তাকে ফার্মাকোলজি বিভাগে বদলি করা হয়েছে। স্যারের বদলির আদেশ প্রত্যাহার ও স্বপদে পুনর্বহালের দাবিতে ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করছে সাধারণ শিক্ষার্থীরা।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান বলেন, সারাদেশে যখন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিষ্ঠান প্রধানকে সরানোর জন্য শিক্ষার্থীরা আন্দোলন করে যাচ্ছে। সেখানে আমাদের চট্টগ্রাম মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অধ্যক্ষ সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর স্যারকে স্বপদে বহাল রাখার জন্য অবস্থান কর্মসূচি পালন করতেছে সাধারণ শিক্ষার্থী। এতে বুঝা যাচ্ছে স্যার শিক্ষার্থীদের কাছে কতটুকু জনপ্রিয় ছিল এবং প্রতিষ্ঠান প্রধান হিসেবে কতটুকু সফল। ষড়যন্ত্রমূলকভাবে আমাদের স্যারের এভাবে অপসারণ করা সাধারণত শিক্ষার্থীরা মেনে নিতে পারেনি।
তিনি আরো বলেন, সৎ, যোগ্য, সফল এবং জনপ্রিয় আমাদের অধ্যক্ষ স্যারকে কোনো কারণ ছাড়া, অসম্মানজনকভাবে বদলির আদেশ (পদায়ন) করাটা গভীর ষড়যন্ত্র অংশ। কলেজকে সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনায় বর্তমানে অধ্যক্ষ স্যারের কোনো বিকল্প নেই। অনতিবিলম্বে অধ্যক্ষ অধ্যাপক ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর স্যারের বদলির আদেশ প্রত্যাহার ও পুনরায় স্বপদে বহালের জোর দাবি জানাচ্ছি।

চমেক হাসপাতালের পুলিশ ফাড়িঁর ইনচার্জ জহিরুল হক ভূইয়া বলেন, সাধারণ শিক্ষার্থীরা চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর বদলির আদেশ প্রত্যাহার ও স্বপদে পুনর্বহালের দাবিতে ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করেছে। কোনো ধরনের বিশৃঙ্খলা হয়নি। শান্তিপূর্ণভাবে অবস্থান কর্মসূচি শেষ হয়েছে।

উল্লেখ্য, চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) নতুন অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন শিশু স্বাস্থ্য বিভাগের অধ্যাপক ডা. শামীম হাসান। গতকাল মঙ্গলবার (৫ নভেম্বর) স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের পার-১ অধিশাখার উপ-সচিব মোহাম্মদ মোহসীন উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ আদেশ অবিলম্বে কার্যকরের কথা বলা হয়েছে।
চমেক হাসপাতালের শিশু স্বাস্থ্য বিভাগের ডা. শামীম হাসানকে অধ্যক্ষ ও চমেকের বর্তমান অধ্যক্ষ ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীরকে ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক হিসেবে বদলি করা হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button