সারাদেশ

ধুনটে আ’লীগ নেতার অবৈধ ভাবে বালু উত্তোলন

ধুনট (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার ধুনটে গোলজার হোসেন নামের এক আওয়ামী লীগ নেতা বাঙ্গালী নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে ব্যবসা করে আসতেছে। বালু উত্তোলন কারী গোলজার হোসেন উপজেলার সদর ইউনিয়নের বথুয়াবাড়ী গ্রামের মৃত. ইসমাইল হোসেনের ছেলে ও উপজেলা আওয়ামী লীগের সদস্য। অবৈধ ভাবে বালু উত্তেলন করে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা।

সোমবার দুপুরে সরে জমিনে দেখা যায়, উপজেলার এলাঙ্গী ইউনিয়নের শৈলমারী-লতার গ্রামের মাঝা মাঝি এলকায় বাঙ্গালী নদী থেকে অবৈধ ভাবে ভাসমান ড্রামের উপরে ড্রেজার বসিয়ে দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করে আসছে। বালু উত্তোলনের ফলে নদীর তীরে ভাঙ্গনে শত শত বিঘা ফসলী জমি নদীর গর্ভে বিলিন হয়ে যাচ্ছে। এমনি মেঠো রাস্তাও ভেঙ্গে নদীর বুকে চলে যাচ্ছে। রাস্তা ভেঙ্গে যাওয়ার ফলে ফসলী জমির মাঝ দিয়ে পার্শ্ববর্তী এলাকার জন সাধারনের যাতায়াতে কষ্টসাধ্য হয়ে পড়েছে।

লতার গ্রামের নজরুল হক জানান, আওয়ামী লীগ নেতা গোলজার হোসেন দীর্ঘদিন ধরে বাঙ্গালী নদী থেকে ডেজ্রার দিয়ে বালু উত্তোলনের ফলে আমাদের তীরবর্তী অনেক ফসলি জমি নদীর গর্ভে বিলিন হয়ে গেছে। সম্প্রতি আমি আমার জমিতে ভুট্রা চাষ করেছি। বালু উত্তোলনের ফলে আমার ভুট্রার ফসলসহ জমি নদীর গর্ভে বিলিন হয়ে যাচ্ছে। এ যেন দেখার মতো কেউ নেই।

একই গ্রামের রাঙ্গা মিয়া জানান, আমারা এই মেঠো পথ দিয়ে যাতায়াত করি। গোলজার হোসেনের বালু উত্তোলন করার কারনে রাস্তাও ভেঙ্গে নদী চলে যাচ্ছে। এখন সাধারন মানুষের যাতায়াত করতে হচ্ছে ফসলি জমির ভিতর দিয়ে। বালু উত্তোলন কারী প্রভাবশালী আওয়ামী লীগ নেতা হওয়ায় কেউ তার বিরুদ্ধে প্রতিবাদ করতে পারে না। প্রতিবাদ করতে গেলে বিভিন্ন প্রকার হুমকী ভয়ভীতি দেখায়।

উপজেলা নিবার্হি কর্মকর্তা রাজিয়া সুলতানা জানান, বালু উত্তোলনের বিষয়টি আগে আমার জানা ছিলো না। তবে বিষয়টি এখন জানলাম। জরুরী ভাবে সরে জমিনে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button