সারাদেশ

মানিকগঞ্জে বিদেশ ফেরত ৫৯ জন কোয়ারান্টাইনে

করোনাভাইরাস মোকাবেলায় ও আক্রান্ত ব্যক্তিদের তাৎক্ষণিক চিকিৎসাসেবা নিশ্চিত করতে মানিকগঞ্জে ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালে ১২ শয্যার করোনা আইসোলেশন ইউনিট চালু করা হয়েছে। হাসপাতালের পুরোনো ভবনের দোতলায় একটি বড় আয়তনের কক্ষে এই ইউনিট খোলা হয়েছে।

মঙ্গলবার বিকেল থেকে এই ইউনিট চালু হয়েছে। সেখানে বিদেশ ফেরত ব্যক্তিদের রাখা হবে বলে জানান সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ।

সিভিল সার্জন বলেন, মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত ৫৯ জন বিদেশ ফেরত ব্যক্তিকে তাদের নিজ নিজ বাসায় বিশেষ ব্যবস্থায় রাখা হয়েছে। তারা বেশির ভাগই ইতালি, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব ফেরত। বিদেশ ফেরত ওই ৫৯ জনের মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় ৪ জন নারীসহ ৩২ জন, সাটুরিয়া উপজেলায় ১৮ জন, শিবালয়ে ৬ জন, দৌলতপুর উপজেলায় ২ জন ও সিঙ্গাইরে ১ জন। ব্যক্তি বিদেশ ফেরতসহ পরিবারের অন্য সদস্যদেরকেও বাড়ির বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

অপরদিকে, করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে জেলা এবং উপজেলায় তিনটি কমিটি গঠন করা হয়েছে। গত ৩ মার্চ জেলা ও উপজেলা মাল্টিসেক্টরাল সমন্বয় কমিটির র‌্যাপিড রেসপন্স কমিটি গঠন করা হয়েছে। ১১ সদস্যবিশিষ্টি এই কমিটিতে জেলা প্রশাসক এসএম ফেরদৌস সভাপতি এবং সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দকে সদস্য সচিব করা হয়েছে।

ইতোমধ্যে এই কমিটির সভাও হয়েছে। এছাড়া প্রায় দুই সপ্তাহ আগে জেলা ও উপজেলায় র‌্যাপিড রেসপন্স কমিটিও করা হয়েছে। এই কমিটিতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা রয়েছেন। করোনা আক্রান্তের উপসর্গ দেখা দিলে রোগীকে তাৎক্ষণিক হাসপাতালে নিয়ে আসাই এই কমিটির সদস্যদের প্রধান কাজ।

এ দিকে ২৫০ শয্যার জেলা সদর হাসপাতালে ৯ সদস্য বিশিষ্ট কোভিড-১৯ ব্যবস্থাপনা কমিটিও করা হয়েছে। এই কমিটিতে সিনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. সাকিনা আনোয়ারকে প্রধান করা হয়েছে। হাসপাতালে আইসোলেশন ইউনিটে রোগীদের রক্তের নমুনা সংগ্রহ করা ও তা রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো এই কমিটির প্রধানতম কাজ।

সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা যায়, করোনার বিষয়ে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যসেবা নিয়ে ধারণা দেওয়া হয়েছে। রোববার (৮ মার্চ) সিভিল সার্জনের কার্যালয়ের সম্মেলনকক্ষে ভিডিও কনফারেন্সে এই ধারণা দেওয়া হয়।

জেলা প্রশাসক এসএম ফেরদৌস জানান, বিদেশ ফেরত ব্যক্তিদের স্বাস্থ্যগত কোনো সমস্যা দেখা দিলে তাৎক্ষণিকভাবে তাকে কোয়ারেন্টাইনে পাঠানো হবে। মানিকগঞ্জ পৌর এলাকার কেওয়ারজানি এলাকায় আঞ্চলিক জনসংখ্যা প্রশিক্ষণ ইন্সটিটিউশনে নতুন ভবনে কোয়ারেন্টাইন ইউনিট খোলা হয়েছে। সেখানে ১০০ শয্যার ব্যবস্থা করা হয়েছে।

 

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button