আন্তর্জাতিক

ভারতে করোনাভাইরাস ঠেকাতে ট্রেন ও মেট্রো বন্ধ

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ৩১ মার্চ পর্যন্ত ভারতজুড়ে সমস্ত যাত্রিবাহী ট্রেন পুরোপুরি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতার মেট্রো পরিষেবাও রোববার মধ্যরাতের পর থেকে বন্ধ হয়ে যাচ্ছে।

এনডিটিভি জানায়, ভারতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে।

রোববার মৃত্যু হয়েছে আরও দুই করোনাভাইরাস আক্রান্তের। বিহার এবং মুম্বাইয়ে দুইজনের মৃত্যু নিয়ে ভারতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ জনে।

রেল মন্ত্রণালয় জানিয়েছে, ৩১ মার্চ পর্যন্ত মেল, এক্সপ্রেস, প্যাসেঞ্জার, লোকাল-সহ সব রকম যাত্রীবাহী ট্রেন বন্ধ থাকবে।কলকাতা ও শহরতলীগুলোতে এখনও লোকাল ট্রেন এবং মেট্রো ও ইস্ট-ওয়েস্ট মেট্রো চললেও মধ্যরাতের পর সেগুলোও বন্ধ হবে। এই সমস্ত পরিষেবা বন্ধ থাকবে আগামী ৩১ মার্চ মধ্যরাত পর্যন্ত। তবে বন্ধ থাকবে না পণ্য পরিবহণ কিংবা মালগাড়ি চলাচল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনতা কারফিউ এর ডাকে রোববার ভারতেজুড়ে ১৪ ঘণ্টার সেলফ আইসোলেশন পালন করেছে মানুষ। জনতা কারফিউয়ের জন্য এমনিতেই এদিন সব যাত্রীবাহী ট্রেন বাতিল রয়েছে। বাতিল হয়েছে বহু দূরপাল্লার ট্রেনও। লোকাল ট্রেনের সংখ্যাও কমানো হয়েছে অনেকাংশে। শুধুমাত্র দূরপাল্লার যে ট্রেনগুলো ছেড়ে গিয়েছিল সেগুলোই এদিন চলেছে।

‘ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ’ রোববার জানিয়েছে, করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৪১। ভাইরাসের সংক্রমণ রুখতে একাধিক রাজ্যে আংশিক ‘লকডাউন’ শুরু হয়েছে। এ পরিস্থিতিতেই সংক্রমণ আরও ছড়িয়ে পড়া ঠেকাতে ট্রেন পরিষেবা পুরোপুরি বন্ধের ঘোষণা দেওয়া হল।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button